জেলা সদরের পর এবার উপজেলাজুড়ে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ পালিত

সোমবার জেলা সদরে প্রাণিসম্পদ সপ্তাহ উপলক্ষে র‌্যালি আলোচনা সভা ও প্রাণি মেলা আয়োজনের পর মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ নাচোল গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহে নানা কর্মসুচি পালিত হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদকের পাঠানো সংবাদ।
শিবগঞ্জ
‘‘বাড়াবো প্রাণিজ আমিষ গড়বো দেশ স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ’’ এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ অফিসের যৌথ আয়োজনে সকালে শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুব্রত কুমার সরকার, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বরুন কুমার মন্ডল, উপজেলা কৃষি কর্মকর্তা এসএম আমিনুজ্জামান, সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস প্রমূখ। পরে জীবানু নাশক ঔষধ ব্যবহারের জন্য সাতজন খামারিকে স্প্রে মেশিন প্রদান করা হয়।
এদিকে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে বুধবার শিবগঞ্জ প্রতিবন্ধী বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের দুধ ও ডিম খাওয়ানো হবে এবং বৃহস্পতিবার পুখুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বিনামূল্যে টিকা প্রদান, কৃত্রিম প্রজনন, কৃমিনাশক ঔষধ বিতরণ ও চিকিৎসা সেবা প্রদান করা হবে বলে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুব্রত কুমার সরকার জানিয়েছেন।
নাচোল
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বর্ণাঢ্য র‌্যালিটি নাচোল বাজার প্রদক্ষিণ করে। র‌্যালিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানসহ উপজেলা পর্যায়ের অন্যান্য কর্মকর্তারা অংশ নেন।

ভোলাহাট
চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের উদ্যোগে সেবা সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বেলা পৌণে ১১টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে শেষ। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আল মামুন হোসেনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান রেশমাতুল আরশ রেখা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম, শিক্ষা কর্মকর্তা আতাউর রহমান, যুব উন্নয়ন কর্মকর্তা কামরুজ্জামান সরদার, পল্লী উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম, চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ সদস্য পিয়ার জাহান।
প্রাণিসম্পদ সপ্তাহ ২০ জানুয়ারী হতে ২৫ জানুয়ারী পর্যন্ত চলবে। কর্মসূচীর মধ্যে সুবিধা মত সময়ে স্কুলের শিক্ষার্থীদের ডিম খাওয়ানো।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৩-০১-১৮

, , ,