এবার হিজড়া সেজে প্রশিক্ষণ নিতে গিয়ে ধরা খেয়েছে দু’জন

হিজড়াদের জীবন মান উন্নয়নে সমাজ সেবা অধিদপ্তরের নেয়া ৫০ দিনের প্রশিক্ষণে হিজড়া সেজে প্রশিক্ষণ নিতে গিয়ে ধরা খেয়েছে দু’জন। মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জে দুইজন ভুয়া হিজড়াকে আটকের পর পুলিশে দিয়েছে জেলা সমাজ সেবা কার্যালয়ের কর্মকর্তারা। আটক দুইজন হলেন, হেলাল (৩৩) ও মিলন (৩০)। আটক দুজনের বাড়ি চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার ব্রাম্ভন ডাঙ্গায়।
আটক দুইজন জানান, হিজড়াদের জন্য প্রশিক্ষন দেয়া হচ্ছে এটা জানতে পেরে তারা যোগাযোগ করেন, এরপর সেলাই প্রশিক্ষন নিচ্ছিলেন। তারা জানান প্রশিক্ষন নিয়ে তারা বাড়িতে দর্জির কাজ করবেন। তবে কেন মিথ্যার আশ্রয় নিলেন এই প্রশ্নে জানান, নিজেদের ভুল স্বিকার করেন।
এসময় উপস্থিত চাঁপাইনবাবগঞ্জের হিজড়াদের গুরু ববিতা বলেন, হিজড়াদের জন্য সরকার যে প্রশিক্ষন কর্মসূচী নিয়েছে, সেখানে কেন অন্য কেউ যুক্ত হবে, আমাদের যাতে আগামীতে কারো দয়ায় না থাকতে হয়, সেজন্য বিউটিশিয়ানের প্রশিক্ষন নিচ্ছি। তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জে ১৮৭ জন হিজড়া আছে।
সমাজসেবা অধিদপ্তরের চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের উপ-পরিচালক তৌহিদুল ইসলাম জানান, হিজড়াদের জীবন মান উন্নয়নে সমাজ সেবা অধিদপ্তরের নেয়া ৫০ দিনের বিভিন্ন কর্মমূখী প্রশিক্ষনে অংশ নেয়াদের মধ্যে দুজনকে তাদের সন্দেহ হলে, পরে গোয়েন্দা পুলিশের মাধ্যমে খোঁজ খবর নিয়ে, নিশ্চিত হওয়ার পর তাদের আটক করে পুলিশে দেয়া হয়। তালিকা তৈরীর সময় বিষয়টি কেন নজর এড়িয়ে গেল জানাতে চাইলে তিনি বলেন, এখানে যে হিজড়াদের সংগঠন আছে তাদের ও সিভিল সার্জন অফিসের মাধ্যমে এটি করা হয়েছে। এরপর সন্দেহ হওয়ায় তো তাদের আটক করা হয়েছে।
মানবিক কারনে আটক দুইজনকে আগামীতে প্রশিক্ষনের সুযোগ দেয়ার কথা বললে, উপ-পরিচালক তৌহিদুল ইসলাম জানান, তারা মিথ্যার আশ্রয় না নিয়ে যদি বলত, তাহলে অবশ্যই তাদের প্রশিক্ষন দেয়ার সুযোগ দিতাম, তারপরও তাদের শান্তি শেষে ফিরলে অবশ্যই আমি মানবিক কারনে, সাধারন প্রশিক্ষনের সাথে তাদের দুই জনেরও প্রশিক্ষনের সুযোগ করে দিব।
তিনি আরো জানান, হিজড়াদের জীবনমান উন্নয়নে কম্পিউটার, সেলাই, পশু পালন, বিউটিশিয়ান কোর্সে ৫০ দিনের প্রশিক্ষন দেয়া হচ্ছে। প্রথম পর্যায়ে ৫০ জন অংশ নিচ্ছেন, আগামীতে অন্যদের সুযোগ দেয়া হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ৩০-০১-১৮