৮ দফা দাবীতে দলিত জনগোষ্ঠির মানববন্ধন ও সমাবেশ

বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রণয়নসহ ৮ দফা দাবীতে চাঁপাইনবাবগঞ্জে মঙ্গলবার মানববন্ধন ও সমাবেশ করেছে দলিত জনগোষ্টির সদস্যা। সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠি অধিকার আন্দোলন চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার ব্যানারে এই মানববন্ধন পালিত হয়।
ঘন্টাব্যাপী চলা এ মানববন্ধনে বক্তব্য রাখেন, সংগঠনের উপদেষ্টা ইসরাইল সেন্টু, সাজেমান  প্র্রামানিক, সহ-সভাপতি দেব সাগর ঠাকুর, সাধারণ সম্পাদক দিলীপ পাল প্রমুখ। এ সময় সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন, অ্যাডভোকেট মোঃ সাইফুল রেজা, অ্যাডভোকেট মোঃ মিজানুর রহমান।
বক্তারা বলেন, একবিংশ শতাব্দির এই যুগে শুধুমাত্র জন্ম ও পেশাগত পরিচয়ের কারণে এ জনগোষ্ঠির প্রতি বৈষম্য চলে আসছে। দলিত ও বঞ্চিত জনগোষ্ঠির জন্য উপযুক্ত কর্মসূচী গ্রহণ করে শিতি দলিতদের কর্মেেত্র নিয়োগের জন্য সরকারের প্রতি নীতিমালা প্রণয়নের দাবী জানান।

এদিকে আমাদের ভোলাহাট প্রতিবেদক জানান,  একই দাবিতে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্টি অধিকার আন্দোলন ভোলাহাট উপজেলা শাখার উদ্দ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
দুপুরে উপজেলা চত্বরে ঘন্টাব্যাপি মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, উপজেলা দলিত ও বঞ্চিত সমিতির প্রধান উপদেষ্টা শরিফুল ইসলাম শরীফ, সহ-সভাপতি শ্রী বিজয় কুমার শীল, শ্রীমতি সুমিতাদেবী, সাধারণ সম্পাদক শ্রী সুবল কুমার কর্ম্মকার, সাংগঠনিক সম্পাদক শ্রী ওরেন কুমার কর্ম্মকার, কোষাধ্যক্ষ শ্রী রাজকুমার কর্ম্মকার।
পরে উপজেলা দলিত ও বঞ্চিত সমিতির ৮দফা দাবি এবং একটি শ্মশানঘাট তৈরীর দাবি জানিয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে একটি স্বারকলিপি প্রদাণ করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৫-১২-১৭

,