ভারতে গরু আনতে গিয়ে বিএসএফ’র নির্যাতনের শিকার ইয়াসিন আলীর বিরুদ্ধে বিজিবি’র মামলা

ভারতে গরু আনতে গিয়ে বিএসএফ’র হাতে আটক হওয়ার পর নির্যাতনের শিকার চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটের পাঁচটিকরি গ্রামের জালালের ছেলে গরু ব্যবসায়ী ইয়াসিন আলী কালু (৩৫) এর বিরুদ্ধে বিজিবি মামলা করেছে। পাসপোর্ট আইনে দায়ের করা মামলায় কালুকে গ্রেফতার করে জেল হাজতে পাঠানো হয়েছে।
স্থানীয়রা জানায়, ইয়াসিন আলী কালু ও একই গ্রামের গ্রামের ইলিয়াস আলীর ছেলে জাহির (৩০)সহ বেশ ক’জন গরু ব্যবসায়ী মঙ্গলবার দিবাগত রাত ৩টার দিকে চরধরমপুর বিট/খাটাল সংলগ্ন মহানন্দা নদী পার হয়ে গরু আনার জন্য ভারতের অভ্যন্তরে ঢুকে। এসময় তারা বিএসএফ’র হাতে ধরা পরে। গরু ব্যবসায়ীদের আটকের পর তাদের অবৈধ অনুপ্রবেশের কারণে বেধড়ক পিটিয়ে আহত করে বিএসএফ সদস্যরা। আটক হওয়ার পর কৌশলে ওই রাতেই কালু ও জহির বাংলাদেশে পালিয়ে আসে। আহত অবস্থায় কালুকে ভোলাহাট উপজেলা স্বাস্থ্য কমপেক্সে ভর্তি করা হয়।
এ ঘটনার পর বিজিবি’র পক্ষ থেকে ভোলাহাট থানায় ভারতে অবৈধভাবে ঢুকার কারণে কালুসহ গরু ব্যবসায়ীদের বিরুদ্ধে মামলা করা হয়। চরধরমপুর বিজিবি ক্যাম্প কমান্ডার আব্দুল বারিক বলেন, ‘ তারা বাংলাদেশ সীমান্ত পার হয়ে ভারতের অভ্যন্তরে অবৈধভাবে প্রবেশ করায় বিএসএফ তাদের আটক করে। এ ব্যাপারে ভোলাহাট থানায় ১৯৭৩ সালের পাসপোর্ট আইনে মামলা করা হয়েছে’।
ভোলাহাট থানার অফিসার ইনর্চাজ ফাসির উদ্দীন মামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘তাকে গ্রেফতার করে জেলহাজতে পাঠানো হয়েছে’। 

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, ভোলাহাট/ ০৫-১০-১৭

,