প্রথমবারের মত জেলাজুড়ে কমিউনিটি পুলিশিং ডে উদযাপিত

‘জঙ্গী মাদক প্রতিকারে, জনতা পুলিশ এক কাতারে’ এই শ্লোগানে প্রথমবার সারাদেশের মত চাঁপাইনবাবগঞ্জ জেলাজুড়েও কমিউনিটি পুলিশিং ডে উদযপিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত কর্মসুচির মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা।
সকালে চাঁপাইনবাবগঞ্জ পুলিশ সুপারের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা ও বিভিন্ন ইউনিয়নের কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যরা অংশ নেন। র‌্যালি শেষে চাঁপাইনবাবগঞ্জ টাউন ক্লাবে আলোচনা সভায় মিলিত হয়। জেলা কমিউনিটি পুলিশিং কমিটির আহবায়ক আলহাজ্ব রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম, পুলিশিং কমিটির সদস্য সচিব সামিউল হক লিটন, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান ও ওয়ারেছ আলী মিয়া, এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মেহেদী হাসান।
সভায় বক্তারা সমাজ থেকে মাদক ও জঙ্গীবাদ নির্মুলে পুলিশ ও সমাজের সকল স্তরের মানুষকে একসাথে কাজ করার আহবান জানান।

শিবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে কমিউনিটি পুলিশিং ডে পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার বেলা ১১টায় শিবগঞ্জ থানা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে থানা এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে  এক আলোচনা সভায় মিলিত হয়।
শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ হাবিবুল ইসলাম হাবিবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য গোলাম রাব্বানী। এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষানবীশ সহকারি পুলিশ সুপার আরিফ হোসেন, শিবগঞ্জ থানা কমিউনিটি পুলিশিং এর আহবায়ক ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. আতাউর রহমান, বিনোদপুর ইউপি চেয়ারম্যান এনামুল হকসহ কমিউনিটি পুলিশিং এর সদস্যগণ। এতে উপজেলা কমিউনিটি পুলিশিং এর সদস্য ও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সভায় বক্তারা-উপজেলায় বাল্য বিয়ে বন্ধ, ইভটিজিং, সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধ ও মাদকের বিষাক্ত ছোবল থেকে যুব সমাজকে রক্ষা করতে পুলিশের সঙ্গে এক হয়ে কাজ করার আহবান জানান।

নাচোল
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে কমিউনিটি পুলিশিং ডে পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল সাড়ে ৯টায় নাচোল থানা ক্যাম্পাস থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় নাচোল উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ নাজমুল হক, নাচোল পৌরসভার মেয়র আবদুর রশিদ খান ঝালু, নাচোল থানার অফিসার ইনচার্জ চৌধুরী জোবায়ের আহাম্মেদ, নাচোল মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান ও উপজেলার জনপ্রতিনিধিসহ বিভিন্ন পেশাজীবী মানুষ অংশ নেন। শোভাযাত্রাটি পৌর এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
নাচোল উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরাম এ উপলক্ষে নাচোল সরকারি কলেজ হলরুমে এক আলোচনা সভার আয়োজন করে। সভায় নাচোল থানার অফিসার ইনচার্জ চৌধুরী জোবায়ের আহাম্মেদ সভাপতিত্ব করেন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাচোল সরকারি কলেজের অফিসার ইনচার্জ হাফিজুর রহমান, নাচোল মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, রাজবাড়ী কলেজের অধ্যক্ষ মিজানুর রহমান, দোগাছী স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কাওসার আলী, নাচোল উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোশাররফ হোসেন ও কসবা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান। বক্তব্য রাখেন নাচোল উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্যসচিব আমিরুল ইসলাম, নাচোল পৌরসভার সাবেক মহিলা কাউন্সিলর শামীমা খাতুন লিপি, নাচোল সদর ইউনিয়ন পরিষদ সদস্য আবদুল গাফফার প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা নাচোল উপজেলায় বাল্যবিয়ে বন্ধ, ইভটিজিং প্রতিরোধ ও মাদকের বিষাক্ত ছোবল থেকে যুবসমাজকে রক্ষা করতে সবাইকে এক হয়ে কাজ এবং পুলিশকে সহযোগিতা করার আহ্বান জানান।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৮-১০-১৭

, ,