mainpageads

আম ও আমজাত পণ্য রপ্তানী বৃদ্ধি বিষয়ে সেমিনার

চাঁপাইনবাবগঞ্জে বাংলাদেশ রপ্তানী উন্নয়ন ব্যুরো রাজশাহীর উদ্যোগে আম ও আমজাত পন্য এবং অন্যান্য পন্য রপ্তানী বৃদ্ধি বিষয়ে দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে চাঁপাইনবাবগঞ্জ চেম্বার মিলনায়তনে সেমিনারের উদ্বোধন করেন রপ্তানী উন্নয়ন ব্যুরো ভাইস চেয়ারম্যান অতিরিক্ত সচিব বেগম মাফরুহা সুলতানা।
চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সভাপতি আলহাজ্ব এরফান আলী’র সভাপতিত্ব বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাইফুর রহমান খান, বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট এ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল ওয়াহেদ। আম ও অন্যান্য ফল রপ্তানী বৃদ্ধির জন্য করনীয় বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন রপ্তানী উন্নয়ন ব্যুরো রাজশাহীর পরিচালক আলমগীর সিদ্দিকী. ড. সালেহ আহমেদ, ড. শরফ উদ্দিন। এ সময় চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সিনিয়র সহ সভাপতি আলহাজ্ব আব্দুল হান্নান হান্নু, সহ সভাপতি মনোয়ারুল ইসলাম ডালিম, ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শুকুরদ্দিন, পরিচালকগণ, রায়হানুল হক লুনা, ভোলাহাট আম ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক, এ্যাড. একেএম লুৎফর রহমান, আমিনুল ইসলাম সেন্টু, রপ্তানী উন্নয়ন ব্যুরোর গবেষণা কর্মকর্তা কাজি সাইদুর রহমান, আম ব্যবসায়ী ও চাষীরা এবং রপ্তানীকারক প্রতিষ্ঠানের প্রতিনিধিরাসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকর্মীরা উপস্থিত ছিলেন।
সভায় বক্তরা বলেন, দেশের প্রায় ৪৫ ভাগ ফল ও অন্যান্য পণ্য নষ্ট হয়ে যায়। এসব পন্য নষ্ট হয় শুধু প্রক্রিয়াজাতকরণের অভাবে। তাই সকল ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে পন্য রপ্তানীর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে। তাহলে প্রচুর পরিমানের বৈদেশীক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬-০৪-১৭