জেলা পরিষদে চেয়ারম্যান পদে ভোটযুদ্ধে নাম লেখালেন ৬ জন > সদস্য পদেও রেকর্ড সংখ্যক প্রার্থী

চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় সমর্থনপ্রাপ্ত প্রার্থীর পাশাপাশি বিদ্রোহী প্রার্থী হিসেবে রয়েছেন আওয়ামী লীগেরই তিনজন প্রার্থী। এর বাইরে একজন বিএনপি নেতা ও একজন জাতীয় পার্টি নেতা রয়েছেন। সাধারণ সদস্য ও সংরক্ষিত আসনে রেকর্ড সংখ্যক প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন।
নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, চেয়ারম্যান পদে ৬ জন, সাধারণ সদস্য পদে ৬৫ জন ও সংরক্ষিত আসনের সদস্য পদে ১৬ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন।
চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক জেলা পরিষদের প্রশাসক মইনুদ্দীন মন্ডল, বণিক সমিতি’র সভাপতি বিএনপি নেতা আব্দুল ওয়াহেদ, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি জিয়াউর রহমান তোতা, জেলা জাতীয় পার্টির সিনিয়র সহ-সভাপতি আলাউদ্দীন টিপু, আওয়ামী লীগ নেতা এ্যাড. আফসার আলী ও ‘৫ জানুয়ারি’র নির্বাচনের আগে আওয়ামী লীগে যোগদানকারী খুরশিদ আলম বাচ্চু।
সূত্র জানায়, ক্ষমতাসীন আওয়ামী লীগ এবার আনুষ্ঠানিকভাবেই চেয়ারম্যান পদে মইনুদ্দীন মন্ডলকে সমর্থন প্রদান করে। দলীয় সমর্থন প্রত্যাশি এ্যাড. আফসার আলী ও জিয়াউর রহমান তোতা সমর্থন লাভে ব্যর্থ হওয়ার পর বিদ্রোহী প্রার্থী হিসেবে আত্মপ্রকাশ করেন। তারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র দাখিল করেন। এদিকে, ৫ই জানুয়ারির জাতীয় নির্বাচনের আগে আওয়ামী লীগে যোগদিয়ে ওই নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হওয়া খুরশিদ আলম বাচ্চু এবারও ‘বিদ্রোহী’ প্রার্থী হয়েছে। আওয়ামী লীগে যোগদানের পর তাকে দলীয় কোন কর্মকান্ডে দেখা না গেলেও তিনি নতুন কোন দলে যোগদেননি। কাগজে কলমে তিনি আওয়ামী লীগেই আছেন।
এদিকে, সাধারণ সদস্য পদে ৬৫ জন এবং সংরক্ষিত আসনে ১৬ জন সদস্য প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন।
এরমধ্যে ১ নম্বর ওয়ার্ডে ৩ জন, ২ নম্বর ওয়ার্ডে ৩ জন, ৩ নম্বর ওয়ার্ডে ৩ জন, ৪ নম্বর ওয়ার্ডে ৪ জন, ৫ ওয়ার্ডে ৪ জন, ৬ নম্বর ওয়ার্ডে ৬ জন, ৭ নম্বর ওয়ার্ডে ৬ জন, ৮ নম্বর ওয়ার্ডে ৪ জন, ৯ নম্বর ওয়ার্ডে ৪ জন, ১০ নম্বর ওয়ার্ডে ৬ জন, ১১ নম্বর ওয়ার্ডে ২ জন, ১২ নম্বর ওয়ার্ডে ৫ জন, ১৩ নম্বর ওয়ার্ডে ৩ জন, ১৪ নম্বর ওয়ার্ডে ৪ জন ও ১৫ নম্বর ওয়ার্ডে ৮ জন।
সংরক্ষিত আসন ১ নম্বরে ৪ জন, ২ নম্বরে ২ জন, ৩ নম্বরে ৪ জন, ৪ নম্বরে ৩ জন, ৫ নম্বরে ৩ জন।
নির্বাচনে মোট ভোটার হচ্ছেন, ৫’শ ৫৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫’শ ৫ জন এবং মহিলা ভোটার ১’শ ৫৪ জন। কেন্দ্র সংখ্যা ১৫টি। নির্বাচনে জেলার ৫টি উপজেলা পরিষদ, ৪টি পৌরসভা ও ৪৫টি ইউনিয়নের নির্বাচিত জনপ্রতিনিধিরা ভোটাধিকার প্রয়োগ করবেন। মনোনয়নপত্র বাছায় হবে ৩ ও ৪ ডিসেম্বর, ১১ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। আর ভোট গ্রহণ হবে ২৮ ডিসেম্বর।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০১-১২-১৬