জেলায় পিএসসি পরীক্ষা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত ❀ অনুপস্থিত ১ হাজার ৩৫০ জন পরীক্ষার্থী

চাঁপাইনবাবগঞ্জ ৫ উপজেলায় প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষার রোববার প্রথম দিনে অনুপস্থিত ছিল ১ হাজার ৩শ’ ৫০ জন পরীক্ষার্থী। এর মধ্যে প্রাথমিকে অনুস্থিত ৯শ’ ৫জন ও ইবতেদায়ীতে ৪শ’ ৪৫জন।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, সদর উপজেলার ২৩টি কেন্দ অনুপিস্থিত ছিল, ৫শ’৪ জন। শিবগঞ্জ উপজেলার ২৮ কেন্দ্রে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৫শ’ ৫২ জন। গোমস্তাপুর উপজেলার ১১টি কেন্দ্রে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১শ’ ৭৯জন। নাচোল উপজেলার ৯টি কেন্দ্রে অনুপস্থিত ছিলো ৭৫ জন ও ভোলাহাট উপজেলার ৪টি কেন্দ্রে অনুপস্থিত পরীক্ষার্থী সংখ্যা ৪০ জন। এবছর চাঁপাইনবাবগঞ্জ জেলায়  মোট পরীক্ষার্থী ৩৬ হাজার ৭শ’ ৪৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে প্রাথমিকে ৩২ হাজার ৫৬২ জন ও ইবতেদায়ি সমাপনীতে ৪ হাজার ১শ’ ৮৪ জন পরীক্ষার্থী। আমাদের শিবগঞ্জ,গোমস্তাপুর, ভোলাহাট, নাচোল প্রতিবেদকরা জানান।
সদর
সারাদেশের মত চাঁপাইনবাবগঞ্জে পিএসসি পরীক্ষা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ২৩ কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল ১২ হাজার ১’শ ৭৮ জন। এর মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৭’শ ৫৯ জন এবং এবতেদায়ী শাখায় মোট পরীক্ষার্থী ১ হাজার ৪’শ ১৯ জন।
সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শামীম আহমেদ খান জানান, দিনের ইংরেজী প্রথম পরীক্ষায় মোট অনুপস্থিত ছিলেন ৫শ’ ৪ জন শিক্ষার্থী। এ মধ্যে প্রাথমিক বিদ্যালয় শাখায় মোট অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ৩ শ’৫৪ জন এবং এবতেদায়ী শাখায় অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ১ শ’ ৫০ জন। তবে কোথাও কোন অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি।
 শিবগঞ্জ
 এ বছর শিবগঞ্জ উপজেলার ২৮টি পরীক্ষা কেন্দ্রে ৩২৯টি প্রাথমিক বিদ্যালয় ও ৫১ মাদ্রাসার মোট ১২ হাজার ৯শ’ ৬৯জন পরীক্ষার্থী। পরীক্ষায় মোট অনুপস্থিত ছিলেন ৫শ’ ৫২ জন পরীক্ষার্থী। চাঁপাইনবাবগঞ্জ শিবগঞ্জে এ বছর ৩২৯টি প্রাথমিক বিদ্যালয় থেকে ১১ হাজার ৩শ’ ৭০জন ও ৫১টি মাদ্রাসা থেকে ১ হাজার ৫শ’ ৯৯জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।
এব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সরকার রিয়াজুল ইসলাম জানান, উপজেলার প্রতিটি পরীক্ষা কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশে ইবতেদায়ী ও সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে, প্রথম দিন পরীক্ষায় ৫শ’৫২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।
গোমস্তাপুর
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে পিএসসি পরীক্ষার ১ম দিনে ইংরেজী বিষয়ে ১শ ৭৯ জন শিক্ষার্থী  অনুপস্থিত রয়েছে। এরমধ্যে পিএসসিতে ১শ’ ২২ জন ও ইবতেদায়ীতে ৫৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।
উপজেলা শিক্ষা অফিসার ভারপ্রাপ্ত আব্দুল গাফফার জানান, এবার উপজেলার ১১টি কেন্দ্রে পিএসসি ও ৯টি কেন্দ্রে ইবতেদায়ী সমাপণী পরীক্ষা  শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। গোমস্তাপুরে এবার পিএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ৫ হাজার ১’শ ২৩ জন ও ইবতেদায়ী শিক্ষা সমাপণী পরীক্ষায় অংশ নিচ্ছে ৬’শ ৩৮ জন। এর মধ্যে পিএসসিতে ছাত্র ২ হাজার ২’শ ৫৮ জন ও ছাত্রী ২ হাজার ৮’শ ৬৫ জন। ইবতেদায়ীতে ছাত্র ২’শ ৮৮জন ও ছাত্রী ৩’শ ৫০ জন।
ভোলাহাট
চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে উপজেলার ৪টি ইউনিয়নের ৪টি কেন্দ্রে সমাপনী পরীক্ষা শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হয়েছে। উপজেলার মোট ৪৭টি প্রাথমিক ও ১২এবতেদায়ী মাদ্রাসার ২হাজার ২’শ ৫৫ জন ছাত্রছাত্রী সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করে।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল গনি জানান, এবছর প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ৯’শ ৫৫জন ও ছাত্রী ১ হাজার ৩’শ জন ও এবতেদায়ী মাদ্রাসার ছাত্র ১’শ ২৪ ও ছাত্রী ১’শ ২২জন। এদের মধ্যে পরীক্ষার প্রথমদিনে ৪টি পরীক্ষা কেন্দ্রে সর্বমোট ৪০জন ছাত্রছাত্রী অনুপস্থিত ছিলো।
এদিকে নাচোল উপজেলার ৯টি কেন্দ্রে অনুপস্থিত ছিলো ৭৫ জন। তবে কোনপ্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপূর্ণ পরিবেশের মধ্যদিয়ে প্রথমদিনের পরীক্ষা সম্পন্ন হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২০-১১-১৬

, , , ,