পদ্মায় জেলের জালে ধরাপড়া ঘড়িয়াল এখন সাফারী পার্কে

পদ্মা নদীতে জেলেদের জালে ধরাপড়া ‘ঘড়িয়াল’ এখন গাজীপুরে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে স্থানান্তর করা হয়েছে। বুধবার পদ্মা নদীর শিবগঞ্জের দুর্লভপুর মনাকষা পয়েন্টে ধরা পড়ে ঘড়িয়ালটি।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের কর্মকর্তা জাহাঙ্গীর কবির জানান, পদ্মানদীতে ঘড়িয়াল ধরার সংবাদ পেয়ে প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে ঘড়িয়ালটি উদ্ধার করা হয়। তিনি বলেন, ‘ ঘড়িয়ালটি আমরা আমাদের হেফাজতে নেয়ার পর শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করার পর উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশ মোতাবেক গাজীপুরে অবস্থি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সাফারী পার্কে পাঠানো হয়’। তিনি জানান, বর্তমানে ঘড়িয়ালটি সাফারী পার্কে সুস্থ্য রয়েছে।
সূত্র জানায়, ঘড়িয়ালটি ৪ ফুট ৪ ইঞ্জি লম্বা। ঘড়িয়াল বিলুপ্তপ্রায় প্রাণী। শুধু বাংলাদেশে নয় সারা পৃথিবীতে প্রায় ৯০% বিলুপ্ত হয়ে গেছে এবং বর্তমানে মাত্র ১০% টিকে আছে।
উলে¬খ্য যে, মনাকষা ইউনিয়নাধীন তারাপুর ঠুঠাপাড়া গ্রামের বরজাহানের ছেলে তরিকুল ইসলাম বাবুলের মাছ ধরা জালে আটকা পড়ে ঘড়িয়াল। পওে ঘড়িয়ালটিকে একনজর দেখার জন্য স্থানীয় লোকজন ঐ সময় ভীড় জমায়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ২৭-১০-১৬

,