আন্দোলনকারীদের সঙ্গে পৌর কর্তৃপক্ষের বৈঠক > সাত দিনের জন্য স্থগিত হল ট্যাক্স বৃদ্ধির গণশুনানী

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার হোল্ডিং ট্যাক্স বৃদ্ধিকে ঘিরে শুরু হওয়া আন্দোলনের এক মাসের মাথায় অবশেষে দ্বিতীয় দফা আন্দোলনকারীদের সঙ্গে ‘সমঝোতা বৈঠক’ করেছে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা কর্তৃপক্ষ। এর আগে সংসদ সদস্য আব্দুল ওদুদের উপস্থিতে অনুষ্ঠিত বৈঠকের পর বৃহস্পতিবার বিকেলে পৌরসভার ভারপ্রাপ্ত মেয়রসহ পৌর পরিষদ বৈঠক করলেন ‘অযৌক্তিক পৌর ট্যাক্স বৃদ্ধি প্রতিরোধ কমিটি’র নেতৃবৃন্দ্বের সঙ্গে। বৈঠকে ট্যাক্স বৃদ্ধির প্রেক্ষিতে পৌর কর্তৃপক্ষ আয়োজিত গণশুনানী কার্যক্রম আগামী এক সপ্তাহের জন্য স্থগতি রাখার সিদ্ধান্ত জানানো হয়।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র সাইদুর রহমান। এসময় উপস্থিত ছিলেন, পৌরসভার সচিব মামুনুর রশিদ, নির্বাহী প্রকৌশলী সাদেকুল ইসলাম, প্রতিরোধ কমিটির সমন্বয়ক সৈয়দ হোসেন আহমেদ বাদশা, সদস্য এ্যাড. মিজানুর রহমান, মনিরুজ্জামান মনির, এ্যাড. একরামুল হক, আলহাজ্ব সামশুল হক, এ্যাড. হাসিব, এ্যাড. সাইদুল ইসলাম, এ্যাড. শাহনেওয়াজ খান পান্না, নইমুল বারী প্রমুখ।
সূত্র জানায়, প্রায় দেড় ঘন্টার এই বৈঠকে পৌর কর্তৃপক্ষের সঙ্গে আন্দোলনকারীদের খোলামেলা আলোচনা হয়। বৈঠকে আগামী শনিবার প্রতিরোধ কমিটির ৫ সদস্য পৌর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসে ট্যাক্স নির্ধারণ নিয়ে সৃষ্ট সকর জটিলতা নিরসনের একমত পোষণ করেন। বৈঠকে আইনের আওতায় ট্যাক্স নির্ধারণের উপর গুরুত্বারোপ করা হয়।
বৈঠক সূত্র জানায়, সভাপতির বক্তব্যে মেয়র সাইদুর রহমান সভাকে ট্যাক্স বৃদ্ধির যৌক্তিকতা অবহিত করতে গিয়ে বলেন, ‘ পৌরসভার ধারাবাহিকতা ও ইউজিপ-৩ প্রকল্পের শর্তানুসারে পৌরকর আদায় বৃদ্ধির অংশ হিসেবেই এই পৌর ট্যাক্স বৃদ্ধি করতে হচ্ছে। প্রকল্পের শর্তপুরণ করায় প্রথম কিস্তির ১৫ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। শর্তগুলো পুরণ করতে পারলে ২য় কিস্তিতে আরো ৫০ কোটিরও বেশী টাকা বরাদ্দ পাওয়া যাবে’। তিনি বলেন ‘বিগত পৌর পরিষদ সময়মত পৌরকর বৃদ্ধি না করায় পৌর ট্যাক্স বৃদ্ধিকে ঘিরে জটিলতা সৃষ্টি হয়েছে’।
এদিকে, বৈঠকে ট্যাক্স বৃদ্ধিকে ঘিরে চলা পৌর কর্তৃপক্ষে গণশুনানী আগামী একসপ্তাহের জন্য স্থগিত হলেও ট্যাক্স বৃদ্ধি প্রতিরোধের আন্দোলন একই সময় পর্যন্ত স্থগিত হয়েছে কিনা তা ওই বৈঠকে সুনির্দিষ্টভাবে উপস্থাপন হয়নি বলে বৈঠক সূত্র জানিয়েছে।
এব্যাপারে প্রতিরোধ কমিটির সদস্য মনিরুজ্জামান মনিরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ আন্দোলনকে ঘিরে গণ সম্পৃক্ততা অব্যাহত থাকবে এবং  ১৭ অক্টোবরের পৌরসভা ঘেরাও কর্মসুচি ঠিক থাকবে’।
উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা পৌর হোল্ডিং ট্যাক্স বৃদ্ধির লক্ষে এ্যাসেসমেন্ট করাসহ অন্যান্য কার্যক্রম শুরু করলে ‘অযৌক্তিক পৌর ট্যাক্স বৃদ্ধি প্রতিরোধ কমিটি’র ব্যানারে আন্দোলন কর্মসুচি শুরু হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৬-১০-১৬