টিআর বন্ধ, তাই বন্ধ হয়ে গেছে ভোলাহাটের চার স্কুলের মিট দ্যা মিল

প্রাথমিক শিক্ষাকে গতিশীল করতে চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলার চারটি ইউনিয়নের চারটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষামূলক ভাবে মিট দ্যা মিল চালু হওয়ার পর অর্থাভাবে বন্ধ হয়ে গেছে। উপজেলার সদর ইউনিয়ন ভোলাহাটের ইমামনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়, গোহালবাড়ীর তীলোকী সরকারী প্রথমিক বিদ্যারয়, দলদলীর ভবানীপুর সরকারী প্রথমিক বিদ্যালয় ও জমবাড়ীয়া ইউনিয়নের আদমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ২০১৩ সালে সরকার থেকে বরাদ্ধকৃত টেষ্ট রিলিফ (টিআর) দিয়ে চলতো। বছর ঘুরতে না ঘুরতেই বন্ধ হয়ে যায় টেষ্ট রিলিফ। মুখ থুবড়ে পড়ে মিট দ্যা মিলের প্রকল্প। সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষকগণ জানান, মিট দ্যা মিল প্রকল্প চালু থাকায় শিক্ষার্থীদের উপস্থিতির হার শত ভাগে দাঁড়িয়েছিলো। সরকার যদি যথাযথ অর্থ বরাদ্ধ দিয়ে মিট দ্যা মিল প্রকল্পটি আবার চালু করে তবে ঝরে পড়া শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করা সম্ভব হবে।
শিক্ষকরা জানান, স্থানীয়ভাবে অভিভাবক ও বিদ্যুৎসাহী ব্যক্তিদের সমন্বয়ের ভিত্তিতে মিট দ্যা মিল চালুর প্রক্রিয়া চালাচ্ছেন সফল হবে কি না তা নিয়ে সংশয়ে রয়েছেন।
সূত্র জানায়, ২০১৩ সালে প্রথম প্রথম টিআর বরাদ্ধ হলেও পরবর্তী সংশ্লিষ্টরা কোন নজরদারী না করায় ২০১৪ সালে প্রকল্পটি মুখ থুবড়ে পড়ে।
এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার কামাল উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, শিক্ষা বিভাগের কর্মকর্তাদের বিষয়টি অবহিত করা হয়েছে। তারা স্থানীয় উদ্যোগে ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছেন।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, ভোলাহাট/ ১০-০৯-১৬

,