পদ্মায় পানি বৃদ্ধির হার কমেছে দু’ একদিনের মধ্যেই পরিস্থিতি উন্নতির সম্ভাবনা > সরকারি ত্রাণ বিতরণ

পদ্মায় হটাৎ পানি বৃদ্ধির কারণে চাঁপাইনবাবগঞ্জে সৃষ্ট বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। গত ২৪ ঘন্টায় পদ্মায় ১ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। পদ্মার পাকা পয়েন্টে সোমবার পানি ২২ দশমিক ৪৪ সেন্টিমিটার লেবেলে প্রবাহিত হচ্ছে। যা বিপৎসীমার মাত্র ৬ সেন্টিমিটার নিচে।
পানি উন্নয়ন  বোর্ড সূত্র জানিয়েছে, হটাৎকরে করে ফারাক্কার গেট খুলে দেয়ায় গত ২২ আগস্ট থেকে পদ্মায় এবং এর প্রভাবে মহানন্দায় পানি বৃদ্ধি শুরু হয়। ২২ আগস্ট পদ্মার পাকা পয়েন্টে পদ্মার পানি প্রবাহ ছিল ২১ দশমিক ৭৫ সেন্টিমিটার লেভেলে। একদিনে ১৫ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে তা গিয়ে দাড়ায় ২১ দশমিক ৯০ সেন্টিমিটারে। পরে দিন ২৪ আগস্ট পানি বৃদ্ধি পায় ১৭ সেন্টিমিটার। এইভাবে প্রতিদিন পানি বৃদ্ধি পেয়েছে প্রায় ১৫ সেন্টিমিটার করে। ওই সূত্র জানায়, পদ্মায় স্মরণকালের মধ্যে এই সময়ে ব্যাপক পরিমাণ পানি বৃদ্ধি অব্যাহত থাকার পর গত দু’দিন থেকে পানি বৃদ্ধির হার কমতে শুরু করে। রোববার ৫ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেলেও সোমবার বেড়েছে মাত্র ১ সেন্টিমিটার। ওই সূত্র জানায়, সোমবার ফারাক্কা পয়েন্টে পানি প্রবাহ স্থিতিশীল ছিল।
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ শহিদুল ইসলাম জানিয়েছেন, পানি বৃদ্ধির হার কমে যাওয়ায় আগামী দু’ একদিনের মধ্যে বন্যা পরিস্থিতি উন্নতির দিকে যাবে।

পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় সূত্রগুলো জানিয়েছে, প্রতিবছরই আগস্টের শেষ দিকে এবং মধ্য সেপ্টেম্বরের আগে চাঁপাইনবাববগঞ্জ সদর ও শিবগঞ্জ উপজেলার নি¤œাঞ্চলের বন্যা দেখা দেয়। কিন্ত এবছর হটাৎকরেই অল্প সময়ে ব্যাপক বন্যা সৃষ্টি হয়। সীমান্ত থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরে থাকা ফারাক্কা বাধ থেকে ব্যাপক পানি ছেড়ে দেয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।
বানভাসি পাকা ও নারায়নপুর ইউনিয়নের সাধারণ মানুষও বলছেন, ‘ বিগত ১০ বছরেও পদ্মায় এমন পরিমাণ পানি আসতে তারা দেখনি’।

নারায়ণপুরে ত্রাণ তৎপরতা
এদিকে, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়ণপুরে জেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ তৎপরতা চালানো হয়েছে। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফতেখার আহম্মেদ নারায়ণপুরে ৫ মেঃ টন চাল ও নগদ ২০ হাজার টাকা বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন নারায়ণপুর ইউপি চেয়ারম্যান কামাল উদ্দীন হোদা, সুন্দরপুর ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান মাষ্টারসহ উপজেলা পরিষদের কর্মকর্তারা।


শিবগঞ্জে ত্রাণ তৎপরতা
আমাদের শিবগঞ্জ প্রতিদেবক সফিকুল ইসলাম সফিক জানান, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ৬ টি ইউনিয়ন আকশ্মিক বন্যায় ক্ষতিগ্রস্থ হবার ঘটনায় দ্বিতীয় দফায় ত্রান বিতরন শুরু হয়েছে।সোমবার বিভিন্ন ক্ষতিগ্রস্থ ইউনিয়নগুলোতে নগত ৪৪ হাজার টাকা এবং ৭ টন চাল বিতরন করা হয়েছে।সেসাথে ক্ষতিগ্রস্থদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় নতুন করে শিবগঞ্জ উপজেলা নির্বার্হী কর্মকর্তা সৈয়দ ইরতিজা আহসান জেলা প্রশাসকের মাধ্যমে সংশ্লিষ্ট বিভাগে ৫ লাখ টাকা ও ৫০ মেঃ টন চাল নতুন করে বরাদ্দ চেয়ে আবেদন করেছেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৯-০৮-১৬

,