অবশেষে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ওএসডি ❀ তিন দিনের মধ্যে কর্মস্থল ত্যাগের নির্দেশ

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক-এর চেয়ারম্যান, আওয়ামী লীগ নেতা কাইয়ুম রেজা চৌধুরীকে লাঞ্ছিত করার তিন দিনের মাথায় বদলী হলেন শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসান। গেল বৃহস্পতিবার শিবগঞ্জের মনাকষা ইউনিয়নের সাতরশিয়া এলাকার কুমিরাদহ বিলে কাইয়ুম রেজা চৌধুরী লাঞ্ছিত ও এক মুক্তিযোদ্ধা আহত হওয়ার ঘটনা ঘটেছিল।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, শিবগঞ্জের বহুল আলোচিত উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ইরতিজা আহসানকে সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব পদে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে বদলি করা হয়েছে।
শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসানের বদলি সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সোমবার প্রকাশ করা হয়েছে। ১৮ জুলাই, ২০১৬ তারিখ ০৫.০০.০০০০.১৪১.১৯.০১০.১৬.১৩৭ নং স্মারকে সিনিয়র সহকারী সচিব রেদোয়ান আহমেদ সাক্ষরিত প্রজ্ঞাপনে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসান কে শিবগঞ্জ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব পদে বদলি করা হয়েছে। সেই সাথে আগামী ২১-০৭-২০১৬ ইং তারিখে তাঁর নতুন কর্মস্থলে যোগদানের জন্য বলা হয়েছে। অন্যথায় তাকে তাৎক্ষণিকভাবে অবমুক্ত (স্ট্যান্ড রিলিজ) হিসাবে বিবেচিত করা হবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, প্রশাসনে বিভাগ পরিবর্তন করে বদলী করা হলে নতুন কর্মস্থলে যোগদানর ক্ষেত্রে জেলার মধ্যে বদলী হলে ৩ দিন এবং এক জেলা থেকে অন্য জেলায় বদলী হলে ৭ দিন সময় দেয়া হয়। এখানে সেটাও করা হয়নি। ইরতিজা আহসানকে সময় দেয়া হয়েছে মাত্র তিন। ওই সূত্র বলছে, ‘শাস্তিমুলক’ বদলীর ক্ষেত্রেই এধরণের ঘটনা ঘটে।
বহুল আলোচিত শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ইরতিজা আহসানের বিরুদ্ধে নিয়মিত অফিস না করাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ ছিল। গেল ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতিকের প্রার্থীর বিরুদ্ধে কাজ করার অভিযোগ তোলা হয়েছিল আওয়ামী লীগের একাংশ থেকে। সূত্র জানিয়েছে, শিবগঞ্জে দায়িত্ব পালনকালে তিনি হয়ে উঠেছিলেন শিবগঞ্জ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য গোলাম রাব্বানীর ‘প্রিয়ভাজন’। ভাল সর্ম্পকের কারণে শিবগঞ্জের পুকুরিয়ায় ২০১৪ সালের ৭ নভেম্বর আওয়ামী লীগের এক সম্মেলনে গোলাম রাব্বানী তার বক্তব্যে প্রকাশ্যে বলেছিলেন, ‘ শিবগঞ্জের   ইউএনও ইরতিজা আহসানকে বদলী করা হলে রক্তের বন্যা বইবে। যে কোন মূল্যে বদলী প্রতিহত করা হবে’। সর্বশেষ গত ১৪ জুলাই কুমিরাদহ বিল পরিদর্শনের সময় আওয়ামী লীগ নেতা কাইয়ুম রেজা চৌধুরী লাঞ্ছিত হওয়ার ঘটনা ঘটে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, এরই জের ধরে অবশেষে ওএসডি হিসেবে বদলী হলেন সৈয়দ ইরতিজা আহসান।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৮-০৬-১৬

,