শিবগঞ্জে ১১হাজার মানুষের জন্য মাত্র একজন পুলিশ

পুলিশের জনবল সংকটের কারণে কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে শিবগঞ্জবাসী। একই সঙ্গে অপরাধ প্রবণাতা বৃদ্ধি পাওয়ায় তা দমনে হীমসিম খেতে হচ্ছে সীমিত জনবল চলা শিবগঞ্জ থানাকে। সাধারণ জনবল অনুযায়ী  শিবগঞ্জ থানায় অফিসারসহ মোট ৪শ ৬২ জন পুলিশ থাকার নিয়ম থাকলে আছে মাত্র ৫৮জন। তাই দিয়ে চলছে পুলিশ প্রশাসনের কাজ।
সূত্র জানিয়েছে, শেষ আদমশুমারী অনুযায়ী ৫২৪ বর্গ কিলোমিটার আয়োতনের শিবগঞ্জের জনসংখ্যা প্রায় ৫ লাখ ৯১হাজার জন। শিবগঞ্জে প্রায় ১৫ টি বিজিবি ক্যাম্প, দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর, বিশাল এলাকা জুড়ে রয়েছে নদী পথ। বিশাল এলাকা ও বিশাল এই জনগোষ্ঠির জন্য পুলিশ স্টেশন মাত্র একটি। যেখানে প্রায়  ১১ হাজার জনগনের জন্য গড়ে একজন পুলিশ রয়েছে। ওই সূত্র জানিয়েছে, অন্যান্য থানায় প্রতি ১৩শ জনে একজন পুলিশ রয়েছে। ফলে জনগন পুলিশী সেবা থেকে বঞ্চিত হচ্ছে।
এ ব্যাপারে শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এম্এম ময়নুল ইসলাম জানান, শিবগঞ্জ থানায় ১ জন ভারপ্রাপ্ত কর্মকর্তা, ১ জন তদন্তকারী কর্মকর্তা, ১১ জন উপ-পরিদর্শক (এসআই) ৭ জন সহকারী উপপরিদর্শক (এএসআই) ও ৩৮ জন কনস্টেবলসহ মোট ৫৮জন পুলিশ জনবল রয়েছে। তিনি জানান, সারা দেশের পরিসংখ্যান অনুযায়ী দেশে প্রতি ১৩শ জন মানুষের জন্য একজন পুলিশ থাকলেও শিবগঞ্জে রয়েছে প্রায় ১১হাজার মানুষের জন্য একজন পুলিশ। ফলে দায়িত্ব পালন করা অত্যান্ত কষ্টকর। তিনি আরো জানান, শিবগঞ্জ থানায় মাত্র ১টি পুলিশ ভ্যান থাকলেও তা অনেক পুরাতন। ঘন ঘন ত্রুটি দেখা দেয়। বিভিন্ন স্থানে বিভিন্ন ঘটনার তদন্তে যেতে অফিসারদের জন্য কোন মোটরসাইকেল বা অন্য কোন গাড়ী বরাদ্দ না থাকায় নিজস্ব গাড়ীতে বা ভাড়া গাড়ীতে যেতে হয়।  উপযুক্ত নিজস্ব যানবাহন না থাকায় অনেক সময় দূর্গম এলাকায় অপরাধমূলক ঘটনা ঘটলেও যাবার আগেই অপরাধীরা গা ঢাকা দেয়।
এদিকে, শিবগঞ্জ থানার  মনাকষা, দূর্র্লভপুর, পাকা, উজিরপুর ও ঘোড়াপাখিয়া ইউনিয়ন নিয়ে বিশাল এলাকা জুড়ে রয়েছে নদী পথ ও নদী ভাঙ্গন এলাকা। যথাযথ যানের অভাবে অভিযান পরিচালনায় সংকট দেখা দিচ্ছে।
শিবগঞ্জ থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট   আতাউর রহামান জানান, যেহেতু শিবগঞ্জ একটি বিশাল, ঘনবসতি, অপরাধ প্রবনতা, জঙ্গীসহ স্বাধীনতা বিরোধী চক্রের সক্রিয় এলাকা  এবং নদী ভাঙ্গন ও দূর্গম এলাকা, সেহেতু দেশের প্রচলিত নিয়ন অনুযায়ী শিবগঞ্জ থানায় আনুপাতিক হারে পুলিশ জনবল দেয়ার জন্য পুলিশ প্রশাসন ও সরকারের কাছে দাবি জানান।
চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী যুবলীগের সহসভাপতি তোহিদুল আলম টিয়া বলেন সবদিক দিয়ে শিবগঞ্জ থানা একটি গুরুত্ব এলাকা হওয়ায় সুশাসন প্রতিষ্ঠার জন্য আনুপাতিক হারে  মহিলা ও পুরুষ পুলিশ এবং সড়ক ও নৌ পথে যানবাহন সরবরাহ  দেয়া দরকার।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ১৯-০৬-১৬

,