জমে উঠেছে শিবগঞ্জের আম বাজার ❀ দাম নিয়ে খুশি ক্রেতা-বিক্রেতা উভয়েই

আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের কানসাটে আম ব্যবসায়ীদের আগমনে প্রাণচঞ্চল্য ও জমে উঠছে আম বাজার। শিবগঞ্জের কানসাটসহ অন্যান্য আম বাজাওে প্রতিদিনই বিভিন্ন জাতের প্রচুর পরিমাণ আমের সমারোহ ঘটছে। এবছর আমের দাম ক্রেতাদের কাছে ‘নাগালের মধ্যে’ আর বিক্রেতাদের কাছে ‘ভাল’ থাকায় বেশ খুশি ক্রেতা বিক্রেতা উভয় পক্ষই।
জানা গেছে, তাপদাহের কারণে আম এবার আগে পেকে যাওয়ায় শিবগঞ্জ ও কানসাট বাজারে গোপালভোগ, খিরসাপাত, খুদি খিরসা, মধু চুষকি, সাটিয়ার কেড়া, বৃন্দাবনী, টিক্কাফারাস, কালিভোগ, রানিভোগসহ বিভিন্ন জাতের গুটি আম বাজারে বেশ ভালই উঠেছে। গুটি জাতের বৃন্দাবনি, রানিভোগ, কালিভোগ আম  ১ হাজার ২শ থেকে ১ হাজার ৬শ টাকা, গোপালভোগ ২ হাজার ২শ থেকে ২ হাজার ৭শ টাকা, খিরসাপাত ১ হাজার ৬শ  থেকে ২ হাজার টাকা দামে কেন বেচা হচ্ছে। কানসাটের আম ব্যবসায়ী এরফান আলী জানান, জুনের মধ্যভাগে বিভিন্ন জাতের আম বাজারে পরিপূর্ণ হয়ে উঠলে আমের দাম আরো কমে যাবার সম্ভাবনা রয়েছে। তারপর আবার রমজান মাস, সেদিকে লক্ষ্য রেখে রমজানে আগাম জাতের কিছু সুস্বাদু গুটি আম বাজারে বিক্রি করার চেষ্টা করছেন।  শিবগঞ্জ উপজেলার  উপজেলার  ১৩ হাজার ২শ ৫০ হেক্টর জমিতে প্রায় প্রায় ১১ লক্ষ আমগাছ রয়েছে। এবার তেমন ঝড় না হলেও কয়েক দফা বৃষ্টিপাতের কারণে আমের আকার, রং ও স্বাদ বেশ ভাল হওয়ায় কৃষকরা অনেকাংশে লাভবান হচ্ছেন।
শিবগঞ্জের আম ব্যবসায়ী শামীম খাঁন জানান, ভোর থেকে গভীর রাত পর্যন্ত আমচাষী ও ব্যাপারীদের ভিড়ে এখন মূখরিত হয়ে উঠছে আমের বাজারগুলো। বাগান থেকে আম পাড়া, টুকরী তৈরী, বাঁধাই ও ট্রাক বোঝাই থেকে শুরু করে বিভিন্ন কর্মকান্ডে মেতে উঠেছে বাজারের লক্ষাধিক আমচাষী ও ব্যবসায়ী। শিবগঞ্জ ও কানসাটে প্রসিদ্ধ আম কেনার জন্য ঢাকা, নারায়ণগঞ্জ, চট্রগ্রাম, নোয়াখালী, চৌমুহনী, ফেনী, সিলেট, খুলনাসহ বিভিন্ন স্থানের ব্যবসায়ীরা আসা শুরু করেছেন। উপজেলার ঐতিহ্যবাহী আমবাজার কানসাটে বিভিন্ন জাতের আম নামায় আমের বাজার আরো জমে উঠেছে। প্রাচীন এই আমের বাজারে উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন রিক্সা-ভ্যানে করে বিপুল পরিমাণ আম আসে। এখানে প্রতিদিন আম বিক্রি হয় ২ কোটি টাকার উপরে। এছাড়াও সরাসরি বাগান থেকে আম পেড়ে দেশের গন্তব্যে ট্রাকযোগে চলে যাচ্ছে। এদিকে কানসাট আম ব্যবসায়ী সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক এমদাদুল হক জানান, এ বছর বাগানে আম কম থাকায় আমের চাহিদা বেশি রয়েছে। কাজেই গত বছরের লোকসান কাটিয়ে ব্যবসায়ীরা লাভের মুখ দেখবেন তিনি আশাবাদ ব্যক্ত করেন।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ সফিকুল ইসলাম সফিক, নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ০৯-০৬-১৬

,