মুদি ব্যবসা চালিয়েই চলছে ভোলাহাটের দরিদ্র সমিরার লেখাপড়া ❀ এগিয়ে নিতে দরকার সহযোগিতা, সহানুভুতি

ছোট্ট জীবন থেকেই যুদ্ধ করে দরিদ্র পরিবারের শিশুকন্যা সমিরা সংগ্রাম করে পান-সিগারেটের দোকানে বসে বই-খাতা নিয়ে চালিয়ে যাচ্ছে তার লেখাপড়া। সেই সঙ্গে সহযোগিতা করছে আসছে বাবা মায়ের অভাবি সংসার পরিচালনায়। দৃশ্যটি ভোলাহাট উপজেলার সদর ইউনয়নের ইমামনগর বাজারে।
 ক’দিন আগে স্থানীয় সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালন করতে ইমামনগরে গিয়ে বাজারের  জোড়াতালি দিয়ে তৈরী খুপড়ি একটি পানের দোকানে গিয়ে স্কুল ড্রেস পড়া ছোট্ট মেয়েকে দেখতে পান দোকানের টেবিলে রকমারী সামগ্রীর পাশেই বই-খাতা। কৌতুহল থেকে তারা স্কুল ড্রেস পড়া মেয়েটির সঙ্গে আলাপ করতেই বেরিয়ে আসে নানান কথা, নানান তথ্যসহ দুঃখগাঁথা।
ইমাম নগরের রেজুয়ান আলীর মেয়ে সমিরা ইমামনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ৫ম শ্রেণীর ছাত্রী। ওই বিদ্যায়ের তার শ্রেণীতে পড়া ৫৬ জন শিক্ষার্থীর মধ্যে সে দ্বিতীয়। দরিদ্র পিতা রেজুয়ান আলী সংসারের অভাবের তাড়নায় ছোট্ট দোকান ব্যবসার পাশাপাশি শ্রমিক হিসেবে মানুষের কামলা খাটে। ছোট্ট এ শিশু সমিরা খাতুন তার পড়া-লেখা হবে না চিন্তা করে বাবার এ ছোট দোকানে বই-খাতা নিয়ে বসে পান-সিগারেট বিক্রয় করতে। স্কুলের ক্লাশের সময় দুপুরে টিফিন হলে ঐ ফাঁক টুকুতেও দৌড় দিয়ে এসে দোকানে বসে পান-সিগারেট বিক্রয় করতে। এর ফাঁকেই সে টিফিন সেরে ফেলে। সমিরা পান-সিগারেটের দোকানে বসেই লেখাপড়া চালিয়ে শ্রেণীতে দ্বিতীয় স্থান অর্জন করেছে।
সে জানায়, ভালো সুবিধা পেলে সে লেখাপড়ায় আরো ভালো করতে পারত। তবে সমিরা সংকল্প যত সংগ্রাম করেই হোক না কেন লেখাপড়া চালিয়ে যাবে সে।
ইমামনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান জানান, সমিরা যদি পড়া-লেখার ভালো কোন সুযোগ পায় তবে উপজেলার মধ্যে প্রথম স্থান অধিকার করতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন্।
স্থানীয়রা জানিয়েছে, সমিরার যথেষ্ট আগ্রহ আছে লেখাপড়ার প্রতি। তবে তা এগিয়ে নিতে দরকার সহযোগিতা ও সহানুভুতি...

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, ভোলাহাট/ ১৬-০৫-১৬

,