এসএসসিতে রাজশাহী বোর্ডে চাঁপাইনবাবগঞ্জের অবস্থান তৃতীয় ❀ ফলাফলে মেয়েদের থেকে ১ ভাগ এগিয়ে ছেলেরা

দেশজুড়ে বুধবার আটটি সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি, মাদ্রাসা বোর্ডের দাখিল ও কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল একযোগে প্রকাশ হয়েছে। ফলফলে পারে হারে শীর্ষে থাকা রাজশাহী বোর্ডে সেরা জেলার তালিকায় চাঁপাইনবাগঞ্জের অবস্থান তৃতীয় স্থানে। এবার চাঁপাইনবাবগঞ্জে মেয়েদের থেকে ছেলেরা ভাল করেছে। ফলাফলে তারা মেয়েদের থেকে প্রায় ১ ভাগ এগিয়ে। জেলা শিক্ষা অফিস এ তথ্য নিশ্চিত করেছেন।
এবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফলে সেরা প্রতিষ্ঠানের (টপ-২০, টপ-১০) তালিকা করা হয়নি। অন্যান্যবার বিদ্যালয় ভিত্তিকে ফলাফল পাওয়া গেলেও এবার তা পাওয়া যায়নি।
সূত্র জানিয়েছে, এবছর রাজশাহী বোর্ডে পাশের হার ৯৫ দশমিক ৭০ ভাগ। যা গতবছর ছিল ৯৪ দশমিক ৯৭ ভাগ।  জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুখলেসুর রহমান আকন্দ জানান, এবার চাঁপাইনবাবগঞ্জে ৬ হাজার ৫২৭ জন ছাত্র ও ৬  হাজার ২৮২ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করা ছাত্রের সংখ্যা ৬ হাজার ৩০৫ ও পাস করা ছাত্রীর সংখ্যা ৬ হাজার ৯ জন। সবমিলিয়ে পাস করা শিক্ষার্থী ১২ হাজার ৩১৪ জন। জেলায় পাসের হার শতকরা ৯৬.১৪ ভাগ। ছাত্রদের ক্ষেত্রে এই হার শতকরা ৯৬.৬০ ও ছাত্রীদের ক্ষেত্রে ৯৫.৬৫ ভাগ। এবার জিপিএ ৫ পেয়েছে ১২৮৮জন।
এগিকে, গতবছরে ফলাফলে চাঁপাইনবাবগঞ্জের অবস্থান কিছুটা নিচে ছিল। এবার তা ভাল হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন বিদ্যালয়ে যোগাযোগ জানা গেছে, জেলা শহরের শতবছরের প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান হরিমোহন সরকারি উচচ বিদ্যালয়ে জিপিএ ৫ পেয়েছে ১৪৯ জন শিক্ষার্থী, সরকারি বালিকা উচচ বিদ্যালয় থেকে ১০৪ জন, রাজারামপুর হামিদুল্লাহ উচচ বিদ্যালয়ে ১৩ জন, গ্রীনভিউ উচ্চ বিদ্যালয় থেকে ১০ জন, টাউন হাই স্কুল থেকে ৪ জন, নামোসংকরবাটি উচ্চ বিদ্যালয় ২৪ জন ও রানীহাটি উচচ বিদ্যালয় থেকে ৫ জন।
গোমস্তাপুর
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে এবার এসএসসিতে ২৯০ ও দাখিল পরীক্ষায় ১৩ জন জিপিএ-৫ পেয়েছে। বরাবরের মতো এবারও রহনপুর এবি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ৪৯ জন জিপিএ-৫ পেয়ে উপজেলায় শীর্ষে রয়েছে। ২৩ জন জিপিএ-৫ পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে প্রসাদপুর বালিকা উচ্চ বিদ্যালয়। তৃতীয় স্থানে রয়েছে খোলশী দ্বিমুখী উচ্চ বিদ্যালয়। এ প্রতিষ্ঠানে প্রাপ্ত জিপিএ-৫ এর সংখ্যা ২২ জন।
চলতি বছর গোমস্তাপুর উপজেলায় ৪৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসএসসিতে ২ হাজার ২৩৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ২ হাজার ১৯০ জন। এছাড়া ২৫টি মাদ্রাসা থেকে দাখিল পরীক্ষায় ৬৩৯ জন অংশ নিলেও পাস করেছে ৬০০ জন।
নাচোল
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৯১জন। নাচোল কেন্দ্র সচিব সুত্রে জানাগেছে ২০১৬ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় ২টি কেন্দ্র থেকে ১৮টি বিদ্যালয়ে ৯৭৮ জন পরিক্ষার্থী অংশগ্রহন করেন, এর মধ্যে ৯২০ জন পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে বলে সুত্রে জানা গেছে । নাচোল পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের মাক্তাপুর উচ্চ বিদ্যালয় থেকে ৩৯ জন, খুরশেদ মোল্লা উচ্চ বালিকা বিদ্যালয় থেকে ১৩ জন, পীরপুর উচ্চ বিদ্যালয় থেকে ৮ জন, সোনাইচন্ডি উচ্চ বিদ্যালয় থেকে ৫ জন, গোলাবাড়ী উচ্চ বিদ্যালয় থেকে ২ জন, মাধবপুর ও মুন্সি হযরত আলী উচ্চ বিদ্যালয় থেকে ১ জন করে জিপিএ -৫ পেয়েছে। অন্যদিকে খুরশেদ মোল্লা উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রের নাচোল পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ৮জন,ভেরেন্ডী উচ্চ বিদ্যালয় থেকে ৬ জন,সোনাইচন্ডী উচ্চ বালিকা বিদ্যালয় ও নেজামপুর উচ্চ বিদ্যালয় থেকে ২ জন করে জিপিএ-৫ পেয়েছে। অপর দিকে বেগম মহসীন ফাজিল মাদ্রাসা থেকে ৩ জন ও মাক্তাপুর কারিগরী কেন্দ্র থেকে ১ জন জিপিএ-৫ পেয়েছে।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১১-০৫-১৬



,