পরিচয় মিলেছে তরুণীর ❀ বেওয়ারিশ হিসেবে দাফন হওয়া তরুণী কাজলারই কলেজ পড়ুয়া সাবানা

‘বেওয়ারিশ হিসেবে দাফন হল তরুণীটির লাশ’ শিরনামে চাঁপাইনবাবগঞ্জনিউজ ডটকমে প্রকাশিত অজ্ঞাত তরুণীটির পরিচয় মিলেছে। সে নাচোলের পুরাতন কাজলা গ্রামের কৃষক সাদিরুল ইসলামের মেয়ে সাবানা খাতুন। পরিচয় নিশ্চিত হওয়ার পর চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার ফকিরপাড়া গোরস্থানে বেওয়ারিশ হিসেবে দাফন হওয়া সাবানার লাশ তুলে কাজলায় নিয়ে যাবার উদ্যোগ নেয়া হয়েছে। মঙ্গলবার এ প্রক্রিয়া সম্পন্ন হবার কথা রয়েছে।
চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার গোলাবাড়ী কাজলা এলাকায় রেল লাইনের ধার থেকে উদ্ধার হওয়া অজ্ঞাত তরুণীর লাশ ‘বেওয়ারিশ লাশ’ হিসেবে ফকিরপাড়া গোরস্থানে তাকে দাফন করা হয়েছে মর্মে চাঁপাইনবাবগঞ্জনিউজ ডটকম-এ প্রকাশিত সংবাদ ও তার ছবি’র সূত্র ধরে সাবানার দাদা চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার নিঝু বাজার (একটেল টাওয়ার) এলাকার সবুর বিশ্বাস রোববার রাত চাঁপাইনবাবগঞ্জনিউজ ডটকম-এর সঙ্গে যোগাযোগ করেন। তার নিকট আত্মীয় নিখোঁজ রয়েছে উল্লেখ করে নিউজ ডটকম-এর প্রকাশিত ছবিটি পুর্ণাঙ্গ মুখমন্ডলের ছবি আছে কিনা জানতে চান। ওই সময় তিনি জানান, প্রকাশিত ছবির পোষাক ও গায়ের গঠন তার নিকট আত্মীর মতই।
সবুর বিশ্বাসকে চাঁপাইনবাবগঞ্জের আমনুরা জিআরপি ফাঁড়িতে যোগাযোগের পরামর্শ দেয়া হলে তারা জিআরপিতে তোলা ছবি দেখে নিশ্চিত হন অজ্ঞাত ওই তরুনীটি তাদেরই সন্তান।
সবুর বিশ্বাস চাঁপাইনবাবগঞ্জনিউজ ডটকমকে বলেন, ‘ সাবানার ওই ছবিটি দেখেই আমার অনেকটাই বুঝে গেছিলাম সেইটি সাবানারই লাশ। তবে, মৃত্যুর ঘটনাতো তাই ওই লাশটি নিখোঁজ সাবানারই কিনা তা নিশ্চিত হওয়ার জন্য এখানে ওখানে ছুটে ফিরেছি’। তিনি পুরাতন কাজলা গ্রামের কৃষক সাদিরুল ইসলামের মেয়ে সাবানা ওই দিন সকালে বাড়ি থেকে বের হয়ে আর ফিরে আসেনি। দু’ বোন আর এক ভাইয়ের সংসারে সাবানা  কলেজে লেখাপড়া করছিল। সে গোমস্তাপুর সোলাইমান মিয়া ডিগ্রী কালেজের ইন্টামিডিয়েট প্রথম বর্ষের শিক্ষার্থী ছিল।  তিনি বলেন, ‘ কিভাবে এ ঘটনা ঘটল আমরা বুঝে উঠতে পারছিনা। এটা হত্যা নাকি আত্মহত্যা সেটাও নিশ্চিত হতে পারছিনা। তবে, শুনেছি ওনদিন সে বাড়ি থেকে অভিমান করে বের হয়েছিল’।
এদিকে, পরিবারের পক্ষ থেকে পরিচয় নিশ্চিত হওয়ার পর সাবানা পিতাসহ পরিবারের অন্যান্য লোকজন ছুটে আসেন চাঁপাইনবাবগঞ্জ শহরের ফকিরপাড়া গোরস্থানে। তারা আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করেন লাশ তুলে নিজ এলাকায় নিয়ে যাবার জন্য। পারিবারিক সূত্র জানিয়েছে, মঙ্গলবার ফকিরপাড়া গোরস্থান থেকে লাশ তুলে কাজলায় নিয়ে যাবার কথা রয়েছে।
এদিকে, মেয়ের লাশ বেওয়ারিশ হিসেবে জেলা শহরের গোরস্থানে দাফন হয়েছে এমনটা নিশ্চিত হওয়ার পর সাবানার পরিবারে শুরু হয় শোকের মাতম।
উল্লেখ্য, নাচোলের গোলাবাড়ি ও গোমস্তাপুরের রহনপুর রেল স্টেশনের মাঝামাঝি কাজলা এলাকায় শুক্রবার রেল লাইনের ধারে ১৭/১৮ বছর বয়সি এই তরুণীর মরদেহ দেখতে পেয়ে জিআরপিকে খবর দেয়া হলে ঘটনাস্থল থেকে অজ্ঞাত লাশ হিসেবে সাবানার লাশ উদ্ধার করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ৩০-০৫-১৬

, ,