পদ্মা তীরবর্তী পাকাতেই পানি সংকট > ২০ হাজার মানুষ দূর্ভোগে

চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার পাকা ইউনিয়নের হাজার হাজার সাধারণ মানুষ শুস্ক মৌসমে পানি সংকটের মধ্যে পড়েছে। বিশাল পদ্মার তীরবর্তী এই ইউনিয়নে পানির স্তর নিচে নেমে যাওয়ায় পানির সংকটে পড়েছেন স্থানীয়রা। টিউবয়েলগুলো থেকে ঠিকমত পানি উঠছেনা।
সরজমিনে পাকা ইউনিয়নের বিভিন্ন এলাকার সাধারণ মানুষের সঙ্গে কথা বলে জানাগেছে, নদী ভাঙ্গন এলাকায় পদ্মা নদীর দক্ষিনে অবস্থিত  ১৫/২০টি গ্রামে পানির স্তর নীচে নেমে যাওয়ায় এক হাজার টিউবয়েলে পানির উঠছে না। ফলে ২০/২২হাজার মানুষ পানির সংকটের কারণে দূর্ভোগের মধ্যে পড়েছেন। পানির সংকটে পড়া গ্রামগুলো হলো চর পাকা, চর পাকদক্ষিণ পাড়া, নিশি পাড়া, চরলক্ষীপুর, দশরশিয়া, বিশ রশিয়া, বিশ্বাস পাড়াসহ প্রায় ১৫/২০টি গ্রাম। তারা জানান, প্রতি বছরই চৈত্র মাস থেকে জৈষ্ঠ মাস পর্যন্ত তিন মাস আমরা পানির সংকটে পড়ি। এসময় টিউবওয়েলে পানি না উঠায় বহু দূর-দুরান্ত থেকে বা নদী থেকে পানি সংগ্রহ করতে হয়। অনেকসময় বিশুদ্ধ পানির অভাবে বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হতে হয়।
চরপাকা গ্রামের কাসিম মন্ডলের ছেলে হাবিবুর রহমান মেম্বার জানান ৩টি ওয়ার্ড বিশিষ্ট তার গ্রাম  প্রায় ৩শ টিউবওয়েল দিয়ে পানি না উঠায় মানুষ পানির সংকটে চরম কষ্ট ভোগ করছে। একই গ্রামের হাসানের স্ত্রী রোশনারা বেগম জানান, আমাদের বাড়ির টিউবওয়েল দিয়ে পানি  না উঠায় শুশুর শাশুড়ী,স্বামী ও সন্তান নিয়ে চরম সমস্যায় পড়েছি। কারণ পানি পল্লী এলাকায় পানি সংগ্রহ করে থাকে মেয়েরাই।
পাকা ইউনিয়নের চেয়ারম্যনা আব্দুল মালেক জানান, আমার ইউনিয়নে বর্তমানে ২০টি গ্রামে ২০হাজার মানুষ সংকটে আছে। প্রতিটি টিউবয়েলের গভীরতা ৭৫/৮০ফুট থাকলেও পানি উঠছে না। তিনি আরো জানান, পদ্মা নদীর ভাঙ্গনের কারণে এ ধরণের সমস্য হচ্ছে। প্রতি বছর চৈত্রমাস থেকে জৈষ্ঠ মাস পর্যন্ত নদীর পানির সীমা (অবস্থান) গ্রাম থেকে প্রায় আড়াই  হাজার ফুট দূরে হয়ে যাওয়ায় এধরনের সমস্যর সৃষ্টি হয়। অন্যান্য সময় নদীর পানির সীমা গ্রাম থেকে মাত্র ৩শ ফুট দূরে থাকে। তিনি আরে জানান বিশিদ্ধ পানির অভাবে সাধারণ মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হচেছ।
এ ব্যাপারে শিবগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশলী বিভাগের প্রকৌশলী শাহিনুল আলম জানান, ঘটনাটি আমার জানা ছিল না। আমি জরুরী ভিত্তিতে টিম গঠন করে তদন্ত সাপক্ষে প্রযোাজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ১২-০৪-১৬

,