সদর হাসপাতালে মঙ্গলবারের চিত্র > হাসপাতালজুড়ে রোগী আছেন, নেই শুধু ডাক্তার

মঙ্গলবার সকালে ঘড়ির কাঁটা তখনও ১০টা অতিক্রম করেনি। চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালের প্রধান গেট, জরুরী বিভাগের গেট খোলা আছে। হাসপাতালজুড়ে আছেন রোগীরাও। কিন্তু কোন চিকিৎসক নেই। রাজশাহী বিভাগের স্বাস্থ্য পরিচালক ডা: আব্দুর রাজ্জাক মিয়াও হাসপাতাল পরিদর্শনে এসে দেখলেন শুধু হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ড. আয়েশা জুলেখাকে। তষনও হাসপাতালে আসেননি অন্য চিকিৎসকরা। ‘চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের চিকিৎসকরা সঠিক সময়ে হাসপাতালে উপস্থিত হন না’ এমন পুরোনো অভিযোগের সত্যতা পেলেন খোদ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা।
প্রত্যক্ষদর্শীরা জানান, শুধু চিকিৎসকদের হাসপাতালে সময় মত না থাকায় নয়, হাসপাতালের অপরিছন্ন পরিবেশ দেখেও নাখোস হন রাজশাহী বিভাগের পরিচালক ডা: আব্দুর রাজ্জাক মিয়া। এই সময় তিনি হাসপাতালের সিড়িতে থাকা একটি ডাসবিন দেখিয়ে সিভিল সার্জন ও আরএমওকে তিনি বলেন, ‘কতদিন থেকে এগুলো পরিস্কার করা হয়না, এতগুলো স্টাফ তাহলে কি করে’।
হাসপাতাল পরিদর্শনের পর, রাজশাহী বিভাগের পরিচালক ডা:  আব্দুর রাজ্জাক মিয়া যান সিভিল সার্জন অফিসে। সেখানকার নানা অসংগতিতেও তিনি অসন্তোষ প্রকাশ করেন। বারান্দার মেঝেতে সালাইনের স্তপ পড়ে থাকতে দেখে, স্টর কিপারের কাছে জানতে চান কেন এখানে এগুলো ফেলে রাখা হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল ও স্বাস্থ্য সেবার বিভিন্ন বিষয় নিয়ে রাজশাহী বিভাগীয় পরিচালক ড. আব্দুর রাজ্জাক মিয়া বলেন, ‘আমি সকাল সাড়ে ৯টায় চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে পরিদর্শনে এসে, আবাসিক চিকিৎসক ছাড়া আর অন্য কোন চিকিৎসককে পায়নি, আউটডোরে কাউকে পায়নি, এর কিছুক্ষণ পর একজনকে ওয়ার্ডে পেলাম তবুও তিনি সঠিক পোশাকে ছিলেন না, আমি তাকে বলে দিয়েছি, চিকিৎসক সূলভ পোষাকে দ্বায়িত্ব পালন করতে’। তিনি বলেন, ‘হাসপাতালের ম্যানেজমেন্টে যিনি আছেন আরএমও তিনি খুবই নরম প্রকৃতির, হয় তার কথা কেউ শোনে না, না হয় তিনি ডাক্তারসহ সবাইকে কন্টোল করতে পারেন না, হাসপাতালে ভালো সেবা দিতে হলে একটা টিম ওয়ার্কের প্রয়োজন’।
এইসব গড়মিলের বিষয়ে শান্তি মূলক ব্যবস্থা গ্রহণ করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি জানান, প্রথমে সর্তক করা হবে। তাতে কাজ না হলে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে।
উল্লেখ্য, সরকারি নিয়মানুযায়ী হাসপাতালের আউটডোরের চিকিৎসকদের অবশ্যই সকাল ৮ টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত অফিসে থাকতে হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১২-০৪-১৬