৩৬ ঘন্টার পর এবার হাসপাতাল মর্গে লাশ পড়ে থাকল ২৪ ঘন্টা

গেল জানুয়ারি মাসে চাঁপাপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল মর্গে ৩৬ ঘন্টা লাশ পড়ে থাকার পর আবারও চিকিৎসক ‘সংকট’-এর কারণে হাসপাতাল মর্গে ২৪ ঘন্টা লাশ পড়ে থাকার ঘটনা ঘটেছে। রোববার বেলা ১ টার দিকে শিবগঞ্জ উপজেলা নয়ালাভাঙ্গা ইউনিয়নের বিরহামপুরের বুদ্ধি প্রতিবন্ধী মেয়ে আনজিনা খাতুনের লাশ অবহেলায় মগে পড়ে থাকার পর সোমবার বিকেলে ময়না তদন্ত সম্পন্ন হয়েছে। মৃতের স্বজনরা অভিযোগ করেছেন, চিকিৎসকদের অবহেলার কারণেই ২৪ ঘন্টা মর্গে পড়ে থেকে আনজিনার মরদেহ।
আনজিনার মামা আতিকুল ইসলাম জানান, বিরহামপুর গ্রামের আনারুল ইসলামের মেয়ে আনজিনা বুদ্ধি প্রতিবন্ধী ছিলেন। রোববার দুপুরে বাড়িতে কেউ না থাকার সুযোগে তিনি একটি ঘরের মধ্যে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার চেষ্টা করেন। বাইরে থেকে স্থানীয় লোকজন বিষয়টি দেখে ফেলে এবং জানালা ভেঙ্গে অসুস্থ্য অবস্থায় তাকে উদ্ধার করে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে নিয়ে আসে। হাসপাতালের প্রাথমিক চিকিৎসা দেয়া পর তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরের পরামর্শ দেয়া হয়। কিন্তু স্থানান্তরের প্রক্রিয়া সম্পন্ন করতে করতেই বেলা একটার দিকে মারা যান আনজিনা। পরে তার মরদেহ ময়না তদন্তের জন্য মর্গে নিয়ে যাওয়া হয়। কিন্তু হাসপাতালে কোনো চিকিৎসক না থাকায় ময়না তদন্ত করা সম্ভব হয়নি। মরদেহ সোমবার দুপুর পর্যন্ত মর্গেই পড়ে ছিল।
আতিকুল ইসলাম আরো জানান, ভাগ্নির মরদেহের ময়নাতদন্ত করার জন্য তিনি চিকিৎসকের এ দফতর থেকে ওই দফতরে দৌড়াদোড়ি করেছেন কিন্তু কোনো লাভ হয়নি। কোনো চিকিৎসকই হাসপাতালে ছিলেন না। চিকিৎসকদের অবহেলার কারণেই তার ভাগ্নির মরদেহ ২৪ ঘণ্টা মর্গে পড়ে থেকেছে বলে অভিযোগ করেন তিনি।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. আয়েশা জুলেখা জানান, হাসপাতালের নিয়ম অনুযায়ী শীতের সময় বিকাল চারটা এবং গরমের সময় বিকাল ৫ টার মধ্যে ময়নাতদন্ত করা হয়। দেরি হয়ে যাওয়ার কারণেই আনজিনার ময়না তদন্ত আগেরদিন (রোববার) করা সম্ভব হয়নি। তিনি আরো জানান, হাসপাতালে ময়নাতদন্তের জন্য বিশেষজ্ঞ চিকিৎসক নেই। এছাড়া হাসপাতালে চিকিৎসক সংকটও রয়েছে। সোমবার সকালে চিকিৎসকরা বহিঃবিভাগ ও ওয়ার্ডে দায়িত্ব পালন করায় আনজিনার মরদেহের ময়না তদন্ত হতে দুপুর গড়িয়ে যায়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৪-০৪-১৬