ভোলাহাটে রপ্তানীযোগ্য আম উৎপাদনের আধুনিক কলাকৌশল বিষয়ে কর্মশালা

রপ্তানীযোগ্য আম উৎপাদনের আধুনিক কলাকৌশল এবং আম ও আমজাত পণ্য রপ্তানী সুযোগ বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে ।
রোববার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট আম ফাউন্ডেশন মিলনায়তনে এই কর্মশালায় অনুষ্ঠিত হয়।
ভোলাহাট উপজেলা কৃষি অফিসার আব্দুল ওয়াদুদের  সভাপতিত্বে প্রধাণ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত মোঃ রফিক। কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সহ সভাপতি আলহাজ্ব আব্দুল হান্নান হান্নু। এ সময় বক্তব্য রাখেন ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শুকুরুদ্দিন, ভোলাহাট আম ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চুটু, বিশিষ্ট আম ব্যবসায়ী ইসারুল হক।
বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট এ্যাসোসিয়েশনের আয়োজনে আম উৎপাদনের কলাকৌশল বিষয়ে আম চাষীদের ধারণা প্রদান করেন আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমিরউদ্দিন। কর্মশালায় বক্তারা বলেন, প্রয়োজনের অতিরিক্ত স্প্রে না করা, পরিমিত আকারে কীটনাশক ব্যবহার, গাছের ক্ষতিকারক কাল্টার ব্যবহান না করা, জৈব সার ও জৈব কীটনাশক ব্যবহার করে উন্নত মানের আম উৎপাদন ও বাজারজাতকরণ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। কমশালায় দেয়া প্রযুক্তিগত ধারণাগুলো কাজে লাগিয়ে বিদেশে রপ্তানীযোগ্য উন্নত মানের আম উৎপাদনে সকল আম চাষী ও ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করা হয়।
বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন এগ্রো পোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিল এর সহায়তায় ভোলাহাট উপজেলার প্রায় ৫০ জন আম চাষী ও আম ব্যবসায়ী এই কর্মশালায় অংশ গ্রহণ করে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, ভোলাহাট/ ১৭-০৪-১৬

,