মুক্তির পতকা হাতে চলি অবিরাম > যথাযোগ্য মর্যাদায় পালিত হল মহান স্বাধীনতা দিবস

২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ৪৫ বছর আগে ১৯৭১ সালের এই দিনটিতেই আনুষ্ঠানিক সূচনা ঘটেছিল বাঙালির সশস্ত্র মুক্তিযুদ্ধের। ডাক এসেছিল দেশকে হানাদারদের কবল থেকে মুক্ত করার। পাকিস্তানি শোষকের হাত থেকে প্রিয় মাতৃভূমিকে মুক্ত করতে রণাঙ্গনে ঝাঁপিয়ে পড়েছিলেন বাংলার দামাল ছেলেরা। এরই ধারাবাহিকতায় ৯ মাস বহু ত্যাগ-তিতিক্ষা আর রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৬ ডিসেম্বর অর্জিত হয়েছিল বিজয়। বাঙ্গালিরা লাভ করেছিলেন প্রিয় স্বাধীনতা।
দিবসটিতে জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে অবনত চিত্তে স্মরণ কওে স্বাধীনতার জন্য আত্মোৎসর্গকারী শহীদদের। শ্রদ্ধা জানায় মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। পাশাপাশি স্মরণ করে বঙ্গবন্ধুর অবর্তমানে মুক্তিযুদ্ধ পরিচালনাকারী চার জাতীয় নেতা এবং ৯ মাসে অসামান্য আত্মত্যাগকারী বাংলার অকুতোভয় বীর সেনানী মুক্তিযোদ্ধাদের।
জাতীয় দিবসে দেশের অন্যান্য স্থানের মত চাঁপাইনবাবগঞ্জেও দিনভর দেখা গেছে স্বাধীনতার উৎসবের আমেজ।
সুর্যোদয়ের সঙ্গে সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ স্টেডিয়ামে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে শুরু হয় দিবসের কর্মসুচি। সকালে জাতীয় পতাকা উত্তোলনের পর স্টেডিয়ামে কুচকাওয়াজ পরিদর্শন অভিবাদন গ্রহণ করেন জেলা প্রশাসক জাহিদুল ইসলাম। এছাড়া দিবসটি উপলক্ষে শহীদ সাটু হলে মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান করা হয়েছে। স্টেডিয়ামে অনুষ্ঠিত সৌখিন টি-২০ ক্রিকেট ম্যাচ। দুপুরে মসজিদে মন্দিরে ও গীর্জায় দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে।
সন্ধ্যায় শহীদ সাটু হলে সুখি ও সমৃদ্ধশালী বাংলাদেশ গঠনের লক্ষে ডিজিটাল প্রযুক্তির সার্বজনিন ব্যবহার শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
সকালে চাঁপাইনবাবগঞ্জ আইনজীবি সমিতির উদ্যোগে সমিতি মিলনায়তনে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তব্য রাখেন, জেলা ও দায়রা জজ মোঃ এনামুল বারী, সমিতির সভাপতি সাদিকাতুল বারী বিনা, সাধারণ সম্পাদক আকরামুল ইসলাম।
জেলা আওয়ামী লীগ সকালে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ ও আলোচনা সভার আয়োজন করে।


এদিকে শিবগঞ্জ থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক সফিকুল ইসলাম সফিক জানান,  যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। শহীদ মুক্তিযোদ্ধাদের নামফলক সম্বলিত স্মৃতিস্তম্ভে সংসদ সদস্য গোলাম রাব্বানী, উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসান, উপজেলা সহকারী কমিশনার ভূমি আফাজ উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. আতাউর রহমান, পৌর মেয়র কারিবুল হক রাজিন, ওসি এম এম ময়নুল ইসলামসহ বিভিন্ন সংগঠনের শতশত নেতাকর্মী কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তাবক অর্পণ করেন। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি ভবনে উত্তোলন করা হয় জাতীয় পতাকা। এরপর সকাল ৮টায় শিবগঞ্জ স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং অভিবাদন গ্রহণ ও কুচকাওয়াজ পরিদর্শন করেন। কুচকাওয়াজ শেষে স্টেডিয়াম মাঠে বিভিন্ন ধরণের প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী করা হয়। পরে বেলা সাড়ে ১২টায় শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুলে প্রাঙ্গনে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার, যুদ্ধাহত ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়। এছাড়া বিভিন্ন ইউনিয়নের শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দলসহ বিভিন্ন সংগঠনের আয়োজনে মুক্তিযুদ্ধ বিষয়ক আলোচনা সভা, র‌্যালী, চিত্রাংকন, দেশাত্মবোধক সংগীত ও রচনা প্রতিযোগিতাসহ নানা কর্মসূচীর অনুষ্ঠিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৬-০৩-১৬

,