কনকনে ঠান্ডায় জনজীবন বিপর্যস্ত > বেলা ১১টা পর্যন্ত যান চলাচল করেছে হেডলাইট জ্বালিয়ে

রোববার চাঁপাইনবাবগঞ্জের মহাসড়কসহ অন্যান্য সড়কে বেলা ১১ টা পর্যন্ত ছোট বড় যান চলাচল করেছে হেড লাইটের আলোর সাহায্য নিয়ে। ঘন কুয়াশার কারণে চালকদের এ অবস্থায় পড়তে হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কমে আসলেও কনকনে ঠান্ডায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।
চলতি সপ্তাহের দু’দফা বৃষ্টির পর মৃদু বাতাসে চাঁপাইনবাবগঞ্জ ও আশেপাশের এলাকায় শীতের প্রকোপ বৃদ্ধি পেলেও হটাৎকরে রোবাবার ভোরে ব্যাপক কুয়াশা দেখা দেয়। ভোর থেকে বেলা ১১টা পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জের আকাশ ছিল ঘন কুয়াশার চাদরে ঢাকা। সেই সঙ্গে উত্তরের হীমেল হাওয়া জনজীবনকে দুর্বিসহ করে তোলে। বেলা বাড়লেও প্রচন্ড ঠান্ডার কারণে মানুষ ঘরের মধ্যেই থাকে।
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা গণমাধ্যম কর্মী একেএস রোকন বলেন, ‘ পেশাগত কারণে বেলা সাড়ে ১০টার দিকে মটর সাইকেলযোগে চাঁপাইনবাবগঞ্জ আসার জন্য বাড়ি থেকে বের হই। কিন্তু এতো ঠান্ডা যে মটর সাইকেল চালিয়ে চাঁপাইনবাবগঞ্জ আসতে পারিনি। ছত্রাজিতপুরে মটর সাইকেল রেখে বাসযোগে চাঁপাইনবাবগঞ্জ এসেছি’। রোববার চাঁপাইনবাবগঞ্জ শহরের প্রধান মার্কেট গুলোতেও দেখাগেছে সাধারণ মানুষের উপস্থিতি অন্যান্য দিনের চেয়ে অনেক কম। সন্ধ্যা হওয়ার সঙ্গে সঙ্গেই হাট বাজার, রাস্তা-ঘাট অনেকটা মানবশূন্য হয়ে পড়ে। মহাসড়কগুলোতে ঘন কুয়াশার কারণে যান চলাচল বিঘিœত হচ্ছে। কমে যাচ্ছে যান চলাচল।
গত ক’দিনের তীব্র শীতে চাঁপাইনবাবগঞ্জে নি¤œ আয়ের শ্রমজীবি মানুষের পরিবারে নেমে এসেছে চরম দুর্ভোগ। তাদের কষ্ট বেড়েছে বহুগুন। আগুন জালিয়ে শীত নিবারণ করছে প্রত্যান্ত এলাকার সাধারণ মানুষ।
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানিয়েছে,  চাঁপাইনববাগঞ্জে তাপমাত্রা রেকর্ড করা হয় সর্বনি¤œ ১১ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস এবং বাতাসে আদ্রতা ছিল ৮০ শতাংশ। শীতের তীব্রতা আরো বাড়তে পারে এবং তা এক সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে ওই সূত্র জানায়।
চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডাঃ আয়েশা জুলেখা জানান, তীব্র শীতে বিশেষ করে বৃদ্ধ ও শীশুরা সর্দি, শ্বাসকষ্ট, আমাশয়সহ নানা রোগে আক্রান্ত হচ্ছে। শীতের তীব্রতা থাকায় নিউমোনিয়া, ডায়রিয়াসহ নানা রোগ বালাইয়ে আক্রান্ত হয়ে প্রতিদিনই শিশু ও বৃদ্ধ রোগীরা হাসপাতালে ভিড় করছে। তিনি আরো জানান, শিশুদের গরম কাপড় ও তীব্রশীতে ঘরের বাইরে না যাবার পরামর্শ দেন।

চাঁপাইনবাগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৪-০১-১৬