যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন

মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে চাঁপাইনবাবগঞ্জে। জেলা প্রশাসনের উদ্যোগে ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিনের কর্মসুচীর সুচনা হয়। চাঁপাইনবাবগঞ্জ কালেক্টরেট চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে সুর্যোদয়ের সাথে সাথে জেলা মুক্তিযোদ্ধা ইউনিট, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন পুস্পস্তবক অর্পণ করে। পরে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়।
কর্মসূচী পালনকালে উপস্থিত ছিলেন জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার সিরাজুল ইসলাম, জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর, পুলিশ সুপার বশির আহম্মদ পিপিএম, জেলা পরিষদের প্রশাসক মঈনুদ্দিন মন্ডলসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের প্রধানগণ।
চাঁপাইনবাবগঞ্জ স্টেডিয়ামে জেলা প্রশাসনের আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, অভিবাদন গ্রহণ এবং কুচকাওয়াজ পরিদর্শণ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ বনাম জেলা ক্রীড়া সংস্থার একাদশের মধ্যে টি-টুয়েন্টি ক্রিকেট প্রতিযোগিতা, শ্যুটিং প্রতিযোগিতা, শহীদ সাটু হলে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও যুদ্ধাহত ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধণা, বিভিন্ন উপসনালয়ে দোয়া  ও প্রার্থণা, জেলা প্রশাসন ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার একাদশের মধ্যে ফুটবল প্রতিযোগিতাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে মহান বিজয় দিবস। আলোচনা সভা, পুরস্কার বিতরণ, বিজয় মেলার উদ্বোধন ও সাংস্কৃতিক অনুষ্ঠান হরিমোহন সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজন করা হয়েছে।
এদিকে, চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন এলাকায় বিভিন্ন সামাজিক সংগঠনের উদ্যোগে বিজয় দিবসে নানান কর্মসুচি পালিত হয়েছে।
 
 গোমস্তাপুর
নানা কর্মসূচীর মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে মহান বিজয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন,বিভিন্ন রাজনৈতিক,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচী পালন করে। উপজেলা প্রশাসন গৃহীত কর্মসূচীর মধ্যে ছিল বিজয়ের প্রথম প্রহরে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা, জাতীয় পতাকা উত্তোলন, বীর ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবার বর্গকে সংবর্ধণা প্রদান,কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনী, ক্রীড়া প্রতিযোগিতা, বিশেষ প্রার্থনা,উন্নত মানের খাবার পরিবেশন, মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন,পুরস্কার বিতরনী, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। মহান বিজয় দিবসের প্রথম প্রহরে উপজেলা পরিষদ চত্ত্বরে মুক্তিযুদ্ধ স্মৃতি স্তম্ভে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের সূচনা করেন স্থানীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। এছাড়া তিনি রহনপুর এবি সরকারী মাঠে উপজেলা প্রশাসন আয়োজিত নানা কর্মসূচীতে অংশ নেন। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মামুনুর রশিদ, উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নুরুন্নেসা বাবলী, রহনপুর পৌর মেয়র গোলাম রাব্বানী বিশ্বাস, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ খন্দকার গোলাম মোর্ত্তুজা, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোস্তফা কামালসহ সরকারী কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। এছাড়া সন্ধ্যায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মামুনুর রশিদ। বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নুরুন্নেসা বাবলী, উপজেলা প্রকৌশলী সাইদুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাজাহান আনসারী মামলত, সাবেক অধ্যক্ষ শেখ আনোয়ার হোসাইন, প্রভাষক জিন্নাউল আওয়াল, যুবলীগ নেতা রাশেদুল ইসলাম ও শিক্ষক সারওয়ার জাহান সুমন। পরে স্থানীয় সাংস্কৃতিক সংগঠনের সদস্যদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 



শিবগঞ্জ
শিবগঞ্জ থেকে নিজস্ব প্রতিবেদক সফিকুল ইসলাম সফিক জানান, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে পতাকা উত্তোলন ও ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিনের কর্মসূচীর সূচনা হয়। এরপর কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রাশাসন ও মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সংগঠনের
পুস্পস্তবক অর্পণ এবং সকল সরকারি আধা-সরকারি ও বেসরকারি ভবনে পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল ৯টায় শিবগঞ্জ ষ্টেডিয়ামে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন স্থানীয় সংসদ সদস্য গোলাম রাব্বানী। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসান, সহকারী কমিশনার (ভূমি) আফাজ উদ্দিন, ওসি এম এম ময়নুল ইসলাম, মুক্তিযোদ্ধা কমান্ডার বজলার রশিদ সোনু, কানসান ইউপি চেয়ারম্যান বেনাউল ইসলামসহ প্রমূখ। এছাড়া পুলিশ, আনসার, স্কাউটস, গার্লস গাইডস, বিভিন্ন স্কুল-কলেজ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কুজকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহন করেন ও কুচকাওয়াজ শেষে পুরস্কার তুলে দেন গোলাম রাব্বানী এমপি। এদিকে উপজেলা প্রশাসনের আয়োজনে দুপুরে সরকারী মডেল হাই স্কুল মাঠে উপজেলার প্রায় ৭শ’ জন মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারে সংবর্ধনা দেয়া হয়েছে।
দিবসটি উপলক্ষে সরকারী মডেল হাই মাঠে সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়।
এদিকে, বিজয় দিবস উদ্যাপন উপলক্ষে বেসরকারী প্রতিষ্ঠান রবিদাস মানবিক উন্নয়ন সংস্থার আয়োজনে বুধবার সকালে পৌর এলাকার বাগানটুলী থেকে র‌্যালিটি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। র‌্যালিতে সংস্থার সাধারণ সম্পাদক প্রফুল কুমার রবিদাসসহ ছাত্র-ছাত্রী ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করে। পরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদ প্রাঙ্গনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।






 
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬-১২-১৫

, , ,