পৃথক ভূমিকমিশনের দাবিতে নাচোল থেকে লংমার্চ শুরু করলেন আদিবাসীরা

সমতল আদিবাসীদের জন্য পৃথক ও স্বাধীন ভূমিকমিশন গঠনের দাবিতে রোববার চাঁপাইনবাবগঞ্জের নাচোল থেকে রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয় অভিমুখে দু’ দিনব্যাপি লংমার্চ শুরু হয়েছে। জাতীয় আদিবাসী পরিষদ এই লংমার্চ কর্মসুচির আয়োজন করেছে।
সকালে লংমার্চ কর্মসুচিকে ঘিরে বরেন্দ্র অব্জলসহ উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকার হাজার হাজার আদিবাসী চাঁপাইনবাবগঞ্জের নাচোল বাসস্ট্যান্ড মোড় এলাকায় সমবেত হয়। সেখানে আনুষ্ঠানিকভাবে ৬০ কিলোমিটার দীর্ঘ লংমার্চ কর্মসুচির উদ্বোধন করা হয়। লংমার্চ কর্মসুচি উদ্বোধনকালে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন ঐক্যন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য। জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের বক্তব্য রাখেন, জাতীয় কৃষক সমিতির স্বেচ্ছাসেবক সম্পাদক রফিকুল ইসলাম পিয়ারূল, জাতীয় আদিবাসী পরিষদের প্রেসিযিয়অম সদস্য অনিল মারান্ডী, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিমল চন্দ্র রাজোয়াড়, কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, বাসদের নওগাঁ জেলা সমন্বয়ক জয়নাল আবেদীন মুকুল, সিপিবি চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক ইসরাইল সেন্টু, বাংলাদেশ আদিবাসী ফোরামের অর্থ সম্পাদক এন্ড্রু সলোমার, আদিবাসী নারী পরিষদের সভানেত্রী বাসন্তী মুরমু, জাতীয় আবিাসী পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি বিচিত্রা তির্কি, সাধারণ সম্পাদক টুনু পাহান, নাচোল আদিবাসী একাডেমীর সাবেক সভাপতি বিধান চন্দ্র সিং,  রাজশাহী জেলা আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক সুশেন কুমার শ্যামদুয়ার, আদিবাসী যুব পরিষদের কেন্দ্রীয় সভাপতি হরেন্দ্র নাথ সিং, আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিভূতী ভূষণ মাহাতো প্রমুখ।
সমাবেশে প্রধান অতিথি’র বক্তব্যে পঙ্কজ ভট্টাচার্য বলেন, স্বাধীনতার ৪৪ বছর অতিক্রান্ত হলেও এ দেশের আদিবাসীদের অধিকার মেলেনি। আজ জমির জন্য আদিবাসীরা হত্যাকান্ডের শিকার হচ্ছে, জমির জন্য আদিবাসীরা ধর্ষিত হচ্ছে। স্বাধীন ভুমিকমিশনের দাবিতে এর আগেও লংমার্চ অনুষ্ঠিত হয়েছে। দাবি উত্থাপন করা হয়েছে। কিন্তু তা বাস্তবায়ন হয়নি। দাবি বাস্তবায়ন না হলে আগামীতে কঠোর কর্মসুচি প্রদান করা হবে।
সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, ক্ষমতাসীন আওয়ামীলীগ তাদের নির্বাচনী ইশতেহারে ধর্মীয় সংখ্যালঘু, ক্ষদ্র জাতিসত্তা, আদিবাসী ও চা বাগানে কর্মরত শ্রমজীবী জনগেষ্ঠীর উপর সন্ত্রাস, বৈষম্যমূলক আচরণ এবং মানবধিকার লংঘনের চির অবসান, তাদের জীবন, সম্পদ, সম্ভ্রম, মান-মর্যাদার সুরক্ষা এবং রাষ্ঠ্র ও সমাজ জীবনের সর্বক্ষেত্রে সমান আধিকারের বাস্তব প্রয়োগ নিশ্চিত করার অঙ্গিকার করেছিল। কিন্ত আজোও তার প্রতিফলন  হয়নি।
বক্তারা অনতিবিলম্বে সমতল আদিবাসীদের নিজস্ব ভূমি, বসতভিটা ও মানবধিকার  রক্ষা করার জন্য সমতল ভূমি কমিশন গঠনের দাবিসহ আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, ভূমি, শিক্ষা, চাকুরী, সাংস্কৃতিক অধিকারসহ ৯ দফা দাবি বাস্তবায়নের দাবি জানান।
নাচোল থেকে শুরু হওয়া লংমার্চটি আজ সন্ধ্যায় রাজাবাড়ী হাটে গিয়ে সেখানে রাত যাপন শেষে আগামীকাল রাজশাহী অভিমুখে আবারও রওনা হবে। সেখানে সমাবেশ শেষে বিভাগীয় কমিনারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করার কথা রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক ও নিজস্ব প্রতিবেদক নাচোল/ ১৫-১১-১৫

,