সন্ধ্যা, রাত ও ভোর ছিনতাইকারীদের দখলে চাঁপাইনবাবগঞ্জ শহর

চাঁপাইনবাবগঞ্জে ইদানিং চুরি, ছিনতাই বেড়ে যাওয়ায় চরম নিরাপত্তাহীনতায় ভুগছে সাধারণ মানুষ। সন্ধ্যা, রাত ও ভোরে শহরের গুরত্বপূর্ণ সড়কগুলো ছিনতাইকারীদের দখলে থাকায় প্রতিনিয়তই তাদের কবলে পড়ে সর্বস্ব হারাচ্ছে সাধারণ মানুষ। কেউ বাধা দিলে ছিনতাইকারীরা চাকু দিয়ে গুরুতর আহত করছে। এ পরিস্থিতিতে সন্ধ্যার পর মেয়েরা মার্কেটে যাওয়া প্রায় বন্ধই করে দিয়েছে।
শহরের বিভিন্ন নাগারিকদের অভিযোগ, সাম্প্রতিক সময়ে চাঁপাইনবাবগঞ্জ শহরের পাঠানপাড়া, হরিমোহন গাবতলা, শাহিবাগ, ডা. রুবেলের বাড়ীর সামনে রিংপাট কারখানা, শান্তিবাগ ও ফুড অফিস মোড় এলাকায় প্রায় প্রতি রাতেই ধারাবাহিকভাবে ছিনতাইয়ের ঘটনা ঘটে আসছে।
গত ১৪ নভেম্বর রাত পৌনে ৯টায় বাংলাভিশনের জেলা প্রতিনিধি সাখাওয়াত জামিল দোলন এর স্ত্রী তার বোনকে নিয়ে রিক্সাযোগে বাড়ী ফেরার পথে পাঠানপাড়া এলাকায় ডা. ময়েজের বাড়ীর সামনে মোটরসাইকেলে থাকা ছিনতাইকারীরা ৩টি মোবাইল ও ৫ হাজার টাকাসহ ব্যাগ ছিনিয়ে নেয়।
গত ১৩ নভেম্বর বিদেশ ফেরত পুরাতন বাজারের নাসিরের বাড়ী থেকে টিভি ও নগদ টাকা চুরি হয়।
গত ১০ নভেম্বর জেলা জজের বাসভবনের সামনের রাস্তায় ছিনতায়ের ঘটনা ঘটে। ছিনতাইকারীরা মোবাইল ও টাকাসহ ব্যাগ ছিনিয়ে নেয়।
রাজশাহীতে বসবাসকারী মহিব্বুল আরেফিন নামের এক ব্যক্তির মহারাজপুরের বাড়ীতে গত ৭ নভেম্বর রাতে চোর ১০ ভরি গহনা ও ৩ লক্ষ টাকার মালামাল নিয়ে চলে যায়। এ´িম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রভাষকের মিস্ত্রীপাড়ার ভাড়াস্থ বাড়ী থেকে দুঃসাহসিক চুরি হয়। গত ১ অক্টোবর জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক তাজিবুর রহমানের মেয়েকে শান্তিবাগ এলাকায় মোটরসাইকেলে থাকা ছিনতাইকারীরা পথরোধ করে মোবাইল ও নগদ টাকা ছিনিয়ে নেয়। গত ২৫ সেপ্টেম্বর রাতে স্ব-স্ত্রীক অটোরিক্সায় বাড়ী ফেরার পথে শাহিবাগের রিংপাট এলাকায় ছিনতাইকারীরা মোবাইল ও নগদ টাকাসহ ব্যাগ ছিনিয়ে নেয়ার সময় বাঁধা দিলে স্বামীকে চাকু মেরে গুরুতর আহত করে। কোরবানীর ঈদের ৩ দিন আগে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের সামনের রাস্তায় ফারুক লাইব্রেরীর স্ত্রী’র মোবাইল ও নগদ টাকা মোটরসাইকেলে থাকা ছিনতাইকারীরা একই পন্থায় ছিনিয়ে নেয়। ঈদের পরের দিন হরিমোহন গাবতলা মোড় শতাব্দি বিউটি পার্লারের সামনে অটোরিক্সায় থাকা জনৈক মহিলার মোবাইল, নগদ টাকা ও বেশ কয়েক ভরি স্বর্ণালংকারসহ ব্যাগ মোটরসাইকেলে থাকা ছিনতাইকারীরা ছিনিয়ে নেয়।
জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক তাজিবুর রহমান জানান, থানায় জিডি করার পরও পুলিশ এখন পর্যন্ত কোন ছিনতাইকারীকে আটক করতে না পারায় ছিনতাইয়ের ঘটনা বেড়েই চলেছে।
ছিনতাইয়ের বেশীরভাগ ঘটনা উচ্চবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের সদস্যরা শিকার হওয়ায় আইনী জটিলতা এড়াতে অনেকে থানায় যাচ্ছে না। সন্ধ্যার পর শহরে ছিনতাইয়ের ঘটনা বেড়ে যাওয়ায় মেয়েরা নিউমার্কেট ও বিভিন্ন বিপনী বিতানে যেতে ভয় পাচ্ছে।
নাম প্রকাশে অনচ্ছিুক জনৈক অভিভাবক জানান, শহরের হরিমোহন স্কুল, গাবতলা মোড়, মডেল স্কুল মোড়, ওয়ালটন মোড়, ঝিলিম রোড, নিমতলা মোড়, নবাবগঞ্জ কলেজ মসজিদের পেছনের মোড়, পিটিআই মোড়, প্রফেসার পাড়া মোড়, সোনালী ব্যাংক প্রধান শাখার সামনে, কাঁঠাল বাগিচার সোনালী ব্যাংকের পিছনে নুরুল মাষ্টার-বাক্কার উকিলের বাড়ীর রাস্তায় ক্যারামবোর্ড, তাস ও নেশাগ্রস্থ আড্ডাবাজদের অনেকেই এসব ঘটনা ঘটাচ্ছে। চাঁপাইনবাবগঞ্জ সদর থানায়  ছিনতাই ও অপরাধের ঘটনা বাড়লেও এ থানায় বেশ কয়েকজন পুরাতন এসআই কর্মরত থাকলেও এসব অপরাধীদের চিহ্নিত করে আইনের দোড়গোড়ায় আনতে তেমন কোন ভূমিকা নেই।
এব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার অফিসার ইনচার্জ মাজহারুল ইসলাম জানান, ইতোমধ্যে একজন ছিনতাইকারীকে আটক করা হয়েছে এবং জড়িতদের সনাক্তসহ গ্রেফতার অভিযান অব্যাহত রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২০-১১-১৫

,