ইউএনও’র হস্তক্ষেপে দুটি বাল্যবিয়ে বন্ধ, কনের বাবার কারাদন্ড

চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপে শুক্রবার পৌর টিকরামপুর ও কল্যানপুর গ্রামে দুটি বাল্যবিয়ে বন্ধ হয়েছে। অপ্রাপ্ত বয়স্ক কন্যার বিয়ে আয়োজনের অপরাধে এক কনের বাবাকে সাত দিনের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ইউএনও মির্জা সাকিলা দিল হাছিন জানান, পৌর এলাকার টিকরামপুর গ্রামে শুক্রবার অষ্টম শ্রেণীর এক শিক্ষার্থীর বিয়ের আয়োজন চলছিল এমন সংবাদের ভিত্তিতে বিয়ে বাড়িতে গিয়ে বিয়ের আয়োজন বন্ধ করা হয়। এসময় বর-কনে পক্ষের অভিভাবকরা পালিয়ে গেলেও কনের চাচা ও বরের ফুফাকে আটক করে নিয়ে আসে পুলিশ। পরে কনের বাবা মুনিরুল ইসলামকেও সদর উপজেলা পরিষদের হাজির করা হয়। পরে ভাম্যমান আদালত বসিয়ে কনের বাবাকে অপ্রাপ্তবয়স্ক মেয়ের বিয়ের আয়োজনের অপরাধে বাল্যবিবাহ নিরোধ আইন ১৯২৯’র ৬ নং ধারানুযায়ী তাঁকে সাত দিনের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়।
অন্যদিকে এর আগে সকালে পৌর এলাকার কল্যানপুর বাগানপাড়ায় পঞ্চম শ্রেণী পড়–য়া এক মেয়ের একই এলাকার একই এলাকার মাহমুদুল হক দুলালের ছেলে সাগর আলীর (১৮) সঙ্গে বিয়ের প্রস্তুতি চলছিল। কনের ও বরের জন্ম সনদ অনুযায়ী তাদের বিয়ের বয়স পরিপূর্ণ না হওয়ায় বিয়ে বন্ধের জন্য উভয় পরিবারের অভিভাবকদের নির্দেশ দেওয়া হয়। এই সময় সদর উপজেলার ইউএনও মির্জা সাকিলা দিল হাছিন প্রাপ্ত বয়স না হলে কেউ বিয়ে দিবে না বলে উভয় পরিবারের পক্ষ থেকে লিখিত অঙ্গীকারনামাও নেন। বাল্যবিয়ে বন্ধের বিষয়ে ইউএনও মির্জা সাকিলা দিল হাছিন বলেন এরপরও যদি কেউ বিয়ে দেয় তবে সে ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২০-১১-১৫