ডিসি অফিসের সাবেক উমেদার হলেন ম্যাজিষ্ট্রেট > অবশেষে ধরা

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের এক সময়ে ‘উমেদার’ (অলিখিত কর্মচারী) আনোয়ার হোসেন রাকিব (২৫) এবার ‘ম্যাজিষ্ট্রেট’ সেজে প্রতারণা করতে গিয়ে অবশেষে ধরা পড়েছে। বুধবার গভীর রাতে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নের খাসেরহাটে পাসপোর্টসহ আনোয়ার হোসেন রাকিবকে আটক করে স্থানীয় জনতা। জনতার হাতে ধরা পড়ার পর বৃহস্পতিবার তাকে তুলে দেয়া হয় পুলিশের হাতে।
ভূয়া ম্যাজিস্ট্রেট আনোয়ার হোসেন রাকিব সদর উপজেলার রাণীহাটি ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের আবদুল বাসিরের ছেলে।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, বুধবার রাতে বিনোদপুরের খাসেরহাটে বিভিন্ন খাবার হোটেলের দোকানে নিজকে ম্যাজিস্ট্রেট পরিচয় দিয়ে মালামাল খারাপ রয়েছে বলে ২ থেকে ৫  হাজার টাকা জরিমানা আদায় করে। এসময় স্থানীয় লোকজনের সন্দেহ হলে তাকে চ্যালেঞ্জ করে এবং প্রামাণিত হয় সে ভুয়া ম্যাজিস্ট্রেট। এক পর্যায়ে জনতা তাকে আটক করে বিনোদপুর ইউনিয়ন পরিষদ কক্ষে আটকে রেখে পুলিশকে খবর দেয়। বৃহস্পতিবার সকালে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আটক করার সময় তার কাছে রক্ষিত পাসপোর্ট ও জাতীয় পরিচয়সহ নগদ টাকা জব্দ করেছে। স্থানীয়রা জানায়, ভূয়া ম্যাজিস্ট্রেট রাকিব নিজকে ম্যাজিস্ট্রেট পরিচয় দিয়ে এর আগেও কয়েকবার খাসেরহাটসহ শিবগঞ্জ উপজেলার বিভিন্ন হাট বাজারে বিভিন্ন দোকানদারকে জরিমানা করে প্রচুর টাকা কামিয়েছে।
এদিকে, ভুয়া ম্যাজিষ্ট্রেট রাকিব আটকের পর চাঁপাইনবাবগঞ্জ নিউজ ডটকম’র অনুসন্ধানে বেরিয়ে এসেছে নানা চাঞ্চল্যকর তথ্য। জেলা প্রশাসকের কার্যালয়ে প্রায় দু’ বছর আগে উমেদার হিসেবে কাজ করার সময় থেকেই প্রশাসনের নাম ব্যবহার করে সে শুরু করে তার প্রতারণা। সেই সঙ্গে জড়িয়ে পড়ে নানা অসামাজিক কর্মকান্ডে। দিনে দিনে প্রতারণার মাত্রা বেড়ে গেলে তাকে জেলা প্রশাসক কার্যালয় থেকে বের করে দেয়া হয়।
রাকিব আটকের ঘটনা শুনে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের এক কর্মকর্তা মন্তব্য করেন, ‘তার মতন এতো বড় চিটার আমি কখনও দেখিনি’।
জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, এরআগে রাকির খোদ জেলা প্রশাসকের নাম ভাঙ্গিয়ে শহরের নিউ মার্কেট ও সেন্টু মার্কেট থেকে ৮/১০টি মোবাইল ফোন চিট করে নিয়ে আসে। শুধু তাই নয়, এক কর্মকর্তার স্ত্রীর নামে সে বটতলা হাট থেকে একটি স্বর্ণের ‘চেন’ প্রতারণা করে নিয়ে আসে।
ওই সূত্র জানায়, জেলা প্রশাসক কার্যালয় থেকে তাকে তাড়িয়ে দেয়ার পরও সে বিভিন্ন কর্মকর্তাকে বদলী করার কথা বলেও প্রতারণা করে। পাশাপাশি শহরের বিভিন্ন বিকাশের দোকান থেকেও প্রতারণার মাধ্যমে প্রচুর টাকা আত্মসাৎ করেছে এই ভুয়া ম্যাজিষ্ট্রেট রাকিব।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ ও নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ০৩-০৯-১৫

,