বণিক সমিতিতে চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও পরিবহন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন ও লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল আয়োজিত “কাঁচা চামড়ার গুনগতমান রক্ষায় লেস্-কাট নিয়ন্ত্রণ এবং সঠিক পদ্ধতিতে চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও পরিবহন” বিষয়ক এক কর্মশালা শনিবার চাঁপাইনবাবগঞ্জ শিল্প ও বণিক সমিতি মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।
কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি’ সভাপতি আব্দুল ওয়াহেদ, সভাপতি, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ চামড়া ব্যবসায়ী এসোসিয়েশনের সভাপতি মনজুর হোসেন, বণিক সমিতি’র সাবেক সিনিয়র সহ সভাপতি খাইরুল ইসলাম, সাবেক সহ সভাপতি মনোয়ারুল ইসলাম ডালিম।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যবসায়ী মহসিন আলী। সেমিনারে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ব বিদ্যালয়নের ফুটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান অমল কান্তি দেব।
অনুষ্ঠানে প্রধান অতিথি জনাব আব্দুল ওয়াহেদ বলেন কাঁচা চামড়া আমাদের জাতীয় সম্পদ এ চামড়া শিল্পকে বিশ্ববাজারে রপ্তানীর প্রতিযোগিতায় আরো মান-সম্পন্ন ভাবে টিকে থাকার জন্য ও আধুনিক চামড়া শিল্পের গুনগত মান বজায় রাখার জন্য সকলকে সঠিক ভাবে পশু জবাই করে চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও পরিবহন করে বাজারজাত করতে হবে এ জন্য সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে। অনভিজ্ঞ মানুষদ্বারা পশু জবাই করে সঠিক ভাবে মান সম্মত চামড়া উৎপাদিত পণ্য তৈরী হচ্ছেনা। ফলে চামড়া শিল্পের বিশ্ববাজারে মূল্য পাওয়া যাচ্ছেনা। জনাব আব্দুল ওয়াহেদ প্রশিক্ষণে উপস্থিত সকলকে প্রশিক্ষণ গ্রহণ করে নিজ নিজ এলাকায় অন্যদের কেউ কাজে লাগানোর আহ্বান জানান।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৬-০৬-১৫