৪৬ বছরে সরকারিকরণ হয়েছে উন্নয়ন হয়নি > চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজ

প্রতিষ্ঠার ৪৬ বছরেও তেমন কোন উন্নয়নের ছোয়া লাগেনি চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজে। ফলে নানাবিধ সংকটে জর্জরিত হয়ে পড়েছে কলেজটি। এতে করে শিক্ষা কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে।
১৯৬৯ সালে বেসরকারি ভাবে প্রতিষ্ঠিত হবার পর ১৯৮৭ সালের ২২ অক্টোবর জাতীয়করন করা নবাবগঞ্জ সরকারি মহিলা কলেজকে। তবে প্রতিষ্ঠার পর দীর্ঘ সময় পার হলেও  কলেজে এখনো বাড়েনি শিক্ষার মান। শিক্ষক ও ক্লাসরুম সংকটসহ নানা সমস্যায় জর্জজিত হয়ে পড়েছে কলেজটি। জেলা শহরের অপর সরকারি কলেজ নবাবগঞ্জ সরকারি কলেজে নানা উন্নয়ন হলেও এক্ষেত্রে পিছিয়ে পড়েছে সরকারি মহিলা কলেজটি। চাঁপাইনবাবগঞ্জের অপর দুই সরকারি কলেজ নবাবগঞ্জ সরকারি কলেজে ১৪ট বিষয়ে অনার্স ও ৩টি বিষয়ে মাস্টার্স কোর্স এবং শিবগঞ্জের আদিনা ফজলুল হক সরকারি কলেজে ৬ টি বিষয়ে অর্নাস কোর্স চালু রয়েছে। এমনকি বেসরকারি কলেজের মধ্যে শাহনেয়ামতুল্লাহ কলেজে ৬টি বিষয়ে, বালুগ্রাম আদর্শ কলেজে ৬টি বিষয়ে ও রহনপুর ইউসুফ আলী কলেজে ৫ টি বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে।  অথচ চাঁপাইনবাবগঞ্জ শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত সরকারি মহিলা কলেজে মাত্র ১টি বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে। মাত্র এক একর জায়গার উপর প্রতিষ্ঠিত এই কলেজে রয়েছে ২টি একাডেমিক ভবন। এই কলেজে বছরের অর্ধেক সময় ধরে বিভিন্ন পাবলিক পরীক্ষার কেন্দ্র হিসেবে ব্যবহৃত হওয়ায় ক্লাস নেয়া বন্ধ থাকে। ফলে বছরের অধিকাংশ সমই কলেজে অধ্যায়নরত প্রায় দেড়হাজার ছাত্রী ক্লাস করতে পারছেনা।
কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. নজরুল ইসলাম জানান, বিভিন্ন পাবলিক পরীক্ষার কেন্দ্র হওয়ায় নবাবগঞ্জ সরকারি মহিলা কলেজে বছরের অর্ধেক সময় ক্লাস হয়না।  এছাড়া শিক্ষক সংকটের কারনে শিক্ষা ব্যবস্থা ব্যাহত হচ্ছে। তিনি বলেন কলেজের পাশে থাকা জমি অধিগ্রহণ করে ভবন সম্প্রসারণ ও ছাত্রীদের জন্য হোস্টেল নির্মাণ করা দরকার। তিনি আরো জানান, সম্প্রতি তারা ভূগোল, মনোবিজ্ঞান, সমাজকল্যাণ, সমাজকর্ম, পরিসংখ্যান, ইসলাম শিক্ষা, গনিত, ফিনান্স ও ব্যাংকিং বিষয়ে অনার্স চালুর দাবি জানিয়েছেন। এছাড়া কলেজের উপাধ্যক্ষসহ প্রতিটি বিষয়ে প্রভাষক, সহকারি অধ্যাপক, সহযোগী অধ্যাপক, অধ্যাপক পদ সৃষ্টির জন্য কর্তৃপক্ষের কাছে দাবী জানিয়েছি।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ মেহেদি হাসান, নিজস্ব প্রতিবেদক/ ১৪-০৫-১৫