সোনামসজিদ বন্দরের ‘চাঁদাবাজি’ বন্ধসহ সমস্যা নিরসনে দু’ কমিটি গঠন > ৭ দিনের মধ্যে ব্যবস্থা গ্রহণের আশ্বাস

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থল বন্দরে পণ্য পরিবহনের ক্ষেত্রে চাঁদাবাজি ও ট্রাকের ভাড়া নির্ধারণে হয়রানীসহ শ্রমিক নির্যাতনের প্রতিবাদে ট্রাক মালিক সমিতি ও শ্রমিকদের লাগাতর বন্দর থেকে পণ্য পরিবহন বন্ধ কর্মসুচির মুখে বুধবার উভয় পক্ষকে নিয়ে সমঝোতা সভা অনুষ্ঠিত হয়েছে। শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসে ‘সংকট’ নিরসনের লক্ষে কয়েকটি সিদ্ধান্ত গ্রহণের প্রেক্ষিতে প্রত্যাহার করা হয়ে ট্রাক মালিক ও শ্রমিকদের কর্মসুচি।
সূত্র জানিয়েছে, শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ইরতিজা হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই দীর্ঘ সভায় অংশ নেন চাঁপাইনবাবগঞ্জ জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি আমিনুল ইসলাম সেন্টু, মটর শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক আব্দুল খালেক, সোনামসজিদ স্থল বন্দর শ্রমিক সমন্বয় কমিটির সভাপতি আমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক সাদিকুল ইসলামসহ সিএন্ডএফ এজেন্ট ও বন্দরের সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা।
বৈঠক সূত্র জানিয়েছে, উভয় পক্ষের দীর্ঘ আলোচনা শেষে সংশ্লিষ্ট সব সংগঠনের সদস্যদের নিয়ে ৬ সদস্য বিশিষ্ট করে দু’টি পৃথক কমিটি গঠন করা হয়। তারা আগামী ৭ দিনের মধ্যে একটি নীতিমালা প্রনয়ণ ও সমস্যা সমাধনের প্রয়োজনী সুপারিশ ও উদ্যোগ করবে। ওই সভায় সংকট নিরসনে প্রশাসনিক যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানানো হয়।
সভার সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ইরতিজা হাসান বলেন, ‘বন্দরে কোন প্রকার চাঁদাবাজি কোনভাবেই বরদাশত করা হবেনা। এর পরও যদি কেউ চাঁদাবাজির শিকার হয় তবে সে ব্যাক্তি থানায় চাঁদাবাজির মামলা করলে অবশ্যই আইনগত ব্যাবস্থা নেয়া হবে’।
এদিকে, সমঝোতা সভা শেষে দুপুর আড়াইটার দিকে চাঁপাইনবাবগঞ্জ ট্রাক মালিক সমিতির সভাপতি আমিনুল ইসলাম বলেন, প্রশাসনিক উদ্যোগ ও সংকট নিরসনে যথাযথ আশ্বাসের প্রেক্ষিতে তাদের ‘পণ্য পরিবহন’ বন্ধ কর্মসুচি পত্যাহার করা হয়। অবসান ঘটে অচলাবস্থার।
উল্লেখ্য করা যেতে পারে, গেল রোববার থেকে এ কর্মসুচি শুরু হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ০৬-০৫-১৫