সাপ্তাহিক পত্রিকা প্রকাশের হিড়িক পড়া চাঁপাইনবাবগঞ্জে বাতিল হয়েছে দু’ পত্রিকার ডিক্লারেশন

একসময় সাপ্তাহিক পত্রিকা প্রকাশের হিড়িক পড়া চাঁপাইনবাবগঞ্জের পুরাতন পত্রিকাগুলোর ঘোষণাপত্র (ডিক্লারেশন) বাতিলের পর এবার একটি ‘মাঝবয়সী’ ও একটি ‘নতুন’ পত্রিকার ঘোষনাপত্র বাতিল করা হয়েছে। ঘোষণাপত্র বাতিল হওয়া পত্রিকা দু’টি হচ্ছে, সাপ্তাহিক গৌড় সংবাদ ও সাপ্তাহিক চাঁপাই প্রতিদিন।
চাঁপাইনবাবগঞ্জের জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জাহাঙ্গীর কবীর এ পত্রিকা দু’টির ঘোষণাপত্র বাতিল করেন। গত ২১ মে এ সিদ্ধান্ত নেয়া হয়।
সূত্র জানিয়েছে, দীর্ঘদিন ধরে প্রকাশ না হওয়ায় সেই সাথে পত্রিকার কোনো কার্যালয় না থাকায় প্রেস ও পাবলিকেসন্স আইনের ৯ (৩) এর খ ধারার বিধান মোতাবেক ইঞ্জিনিয়ার মাহতাব উদ্দিন সম্পাদিত সাপ্তাহিক গৌড় সংবাদের ঘোষাণাপত্র বাতিল করা হয়।অন্যদিকে নিয়মিত প্রতাশনা না থাকায় রফিকুল আলম সম্পাদিত সাপ্তাহিক চাঁপাই প্রতিদিন পত্রিকারও ঘোষাণপত্র বাতিল করা হয়।
উল্লেখ্য, ৮০ দশকের শেষ দিকে চাঁপাইনবাবগঞ্জে যাত্রাশুরু করে সৈয়দ নাজাত হোসেন সম্পাদিত সাপ্তাহিক নবাবগঞ্জ বার্তা। এরপরে একে একে প্রকাশ হয় ডিএম তালেবুন নবী সম্পাদিক সাপ্তাহিক চাপাই সংবাদ, গোলাম মোস্তফা মন্টু সম্পাদিত সাপ্তাহিক মহানন্দা, মিজানুর রহমান কুটু সম্পাদিত সাপ্তাহিক বিশেষ প্রতিবেদন, জাফরুল উল আলম সম্পাদিত সাপ্তাহিক সীমান্তের কাগজ, প্রয়াত আব্দুর রাজ্জাক রাজু সম্পাদিত সাপ্তাহিক নবাবগঞ্জ সংবাদ, শহীদুল্লাহ সম্পাদিত সাপ্তাহিক বীরবার্তা, শুকমার প্রামাণিক সম্পাদিত বরেন্দ্র কাগজ, প্রকৌশলী মাহতাব উদ্দীন সম্পাদিত গৌড় সংবাদ, এসএমজি ফারুক স্বপন সম্পাদিত সাপ্তাহিক চাঁপাই কণ্ঠস্বর, জোনাব আলী সম্পাদিত সাপ্তাহিক সোনামসজিদ ও রফিকুল আলম সম্পাদিত সাপ্তাহিক চাঁপাই প্রতিদিন। এরই মাঝে দৈনিক হিসেবে প্রকাশ হয়ে বন্ধ হয়ে গেছে দৈনিক নবাব।
সাপ্তাহিক পত্রিকার এই দীর্ঘ তালিকার মাঝে এখন টিকে আছে সাপ্তাহিক সোনামসজিদ এবং মাঝখানে বন্ধ হয়ে আবারও প্রকাশ হচ্ছে সাপ্তাহিক সীমান্তের কাগজ।
এখন চাঁপাইনবাবগঞ্জ থেকে দৈনিক হিসেবে প্রকাশিত হচ্ছে, দৈনিক চাঁপাই দৃষ্টি, দৈনিক দর্পণ, দৈনিক চাঁপাই চিত্র ও দৈনিক গৌড় বাংলা।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৬-০৫-১৫