যৌন নিপীড়নের প্রতিবাদে রাবিতে মানববন্ধন

¦যৌন নিপীড়নের প্রতিবাদে রাবিতে মানববন্ধন পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে মেয়েদের লাঞ্ছিত ও যৌন নিপীড়নকারীদের বিচারের দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী শিক্ষার্থীবৃন্দ।
রবিবার সকাল ১০ টায় তারা কালো ব্যাজ ধারণ করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে মানববন্ধন শেষে  ক্যাম্পাসে র‌্যালি করে। তারপর প্রতিবাদস্বরূপ সাবাশ বাংলাদেশ ভাস্কর্যের চোখগুলো কালো কাপর দিয়ে বেঁধে দেওয়া হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী চেরী, ইংরেজী বিভাগের শিক্ষার্থী বৃষ্টি, শশী, তটিনী, মোহনা, মৌমিতা প্রমূখ।
বক্তারা বলেন, আমরা স্বাধীনতা যুদ্ধ করে দেশকে স্বাধীন করেছিলাম এ দেশে স্বাধীন ভাবে বাস করার জন্য। কিন্তু স্বাধীনতা আজ আমাদের স্বাধীনতা কোথায়? এ দেশে কোন মেয়ে স্বাধীন ভাবে চলাফেরা করতে পারছে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরের নারকীয় ঘটনার বিচার হোক, যতদিন না বিচার হবে আমরা কঠোর আন্দোলন চালিয়ে যাব।
তারা আরো বলেন, আজ যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক খুললেই সেই ঘটনার স্বপক্ষে নানা যুক্তি দেখানো হচ্ছে। এর মাধ্যমে এ দেশের বখাটেদের আরো সাহস জোগানো হচ্ছে।
মানবন্ধন থেকে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলা হয়,  যারা অপরাধী তাদের শাস্তি হবে। এর পক্ষে বা বিপক্ষে কোন যুক্তি দেখিয়ে কোন লাভ হবেনা। তারা এ মানববন্ধন থেকে সর্বোচ্চ আদালতের পক্ষ থেকে সুবিচার কামনা করেন। আর বারবার যেন বিচার চাইতে আদালতের দ্বারস্থ না হতে হয় এ জন্য সকলের কন্ঠ তোলার আহ্বান জানানো হয়।
মানববন্ধনে অংশ গ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, রাবি/ ১৯-৪-১৫