ঝুঁকির সেই সাত ভবন ভাঙ্গা শুরু করেছে পৌরসভা

অবশেষে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার ৭টি ঝুঁকিপূর্ন ভবন ভেঙ্গে ফেলার কাজ শুরু করেছে পৌরসভা কর্তৃপক্ষ। দীর্ঘদিন আগে এসব ভবনকে পরিত্যক্ত ঘোষনা করা হলেও ভবন মালিকরা তা অপসারণ না করায় পৌরসভা নিজ উদ্যোগেই ঝুঁকিপূর্নভাবনগুলো অপসারণ করছে। গতকাল সোমবার সকালে পুরাতন বাজারের মসজিদ সংলগ্ন এলাকায় অবস্থিত ব্যবসায়ী সাইদুর রহমান নজরুলের মালিকানাধীন ভবনটি ভেঙ্গে এই কর্যক্রমের উদ্বোধন করা হয়। পৌরসভার কর্মকর্তারা
জানান, পর্যায়ক্রমে ঝুঁকিপূর্ন ৭টিভবনের সবগুলোয় অপসারণ করা হবে।
২০১৩ সালে ঢাকার সাভারে আলোচিত রানা প¬াজা ধ্বসের পর চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার ৭টি ভবনকে ঝুঁকিপূর্ন হিসেবে চিন্থিত করে পৌরসভা। এরপর এসব ভবনকে পরিত্যাক্ত ঘোষনা করে তা ভেঙ্গে ফেলতে ভবন মালিকদের নির্দেশ দেয়া হয়। এমনকি কয়েকটি ভবনে ‘ঝঁকিপূর্ন ভবনের’ সাইনবোডর্ও টাঙ্গিয়ে দেয়া হয়। কিন্তু প্রায় নির্দেশনার ২ বছর অতিবাহিত হলেও পৌরসভার সেই নির্দেশ মানেনি ভবন মালিকরা। এতে করে এসব ভবন ধ্বসে যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটার আশংকা দেখা দেয়।
এনিয়ে চাঁপাইনবাবগঞ্জ নিউজ ডটকমে শহরের সাত ভবনের নিচে ঝুঁকির নিচে বসবাস শীর্ষক একটি সংবাদ প্রকাশিত হলে টনক নড়ে পৌরসভার। এই সংবাদ প্রকাশের পর পৌরসভা থেকে আবারো ভবন ভেঙ্গে ফেলতে ভবন মালিকদের নির্দেশনা দেয়া হয়। কিন্তু এবারো ভবন মালিকরা স্বউদ্যোগে ভবন ভাঙ্গার কাজ শুরু না করায় গতকাল সোমবার পৌরসভার কর্মীরা ভবনগুলো ভাঙ্গার কাজ শুরু করে।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নির্বাহী প্রকৌশলী সাদেকুল ইসলাম জানান, ঝূঁকিপূর্নভবনগুলো ভেঙ্গে ফেলতে নোটিশ দেয়া হলেও ভবন মালিকরা তা করেনি। ফলে জনস্বার্থে পৌরসভা কর্তৃপক্ষ স্ব-উদ্যোগে ভবন ভাঙ্গার কাজ শুরু করেছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ মেহেদি হাসান, নিজস্ব প্রতিবেদক/ ২১-০৪-১৫