সরকারের টাকা পড়ে আছে সরকারের ঘরেই > দুর্যোগে নিহত পরিবারগুলো এখনও পায়নি সহায়তার চেক

গেল মাসের প্রাকৃতিক দুর্যোগ ও দূর্বৃত্তদের হামলায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার নিহত ৭ পরিবারকে আর্থিক সহায়তা দেয়ার প্রতিশ্রুতি এখনও বাস্তবায়িত হয়নি। নিহত ৭ ও আহত ১ জনের পরিবারের অনকুলে আর্থিক সহায়তার চেক পড়ে আছে শিবগঞ্জ উপজেলা পরিষদে। প্রশাসনিক জটিলতার কারণে চেকগুলো হস্তান্তর করা হচ্ছেনা।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গত ৩০ মার্চ শিবগঞ্জের দুর্লভপুর ইউনিয়নের মনোহর পুরে পদ্মা নদীতে নৌকা ডুবির ঘটনায় নিহত সুমি, আজরিন ও জোনাব আলী, একই দিন ছত্রাজিতপুর ইউনিয়নের বহালাবাড়ি রাধাকান্তপুর গ্রামের বজ্রপাতে নিহত সাইদুর রহমান, গত ২৮মার্চ পাকা ইউনিয়নের কানছিঁড়া ডাক্তার পাড়া গ্রামের শিশু আঁখি ও লতিফা অপহরণের পর হত্যা এবং দূবৃর্ত্তদের হাতে শিবগঞ্জ পৌরসভার জালমাছমারী গ্রামের রকি নিহত হওয়ার ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে আর্থিক সহায়তার কথা জানানো হয়। সে অনুযায়ী নিহত প্রতি পরিবারকে ২০ হাজার টাকা ও নৌকা ডুবির ঘটনায় নিখোঁজ শিশু রিসাতের পরিবারকে ৫ হাজার টাকার চেকও প্রদান করা হয়।
শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার আবুল কালাম আজাদ বলেন, ‘নিহতদের পরিবারকে আর্থিক সাহায্যের জন্য চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় থেকে  ১২ এপ্রিল পাঠানো ১ লাখ ৪৫ হাজার টাকার ৭টি চেক ১৫এপ্রিল পেয়েছি। কিন্তু  উপজেলা নির্বাহী অফিসার  দেশের বাইওে থাকায় স্বাক্ষর না হওয়ায় এখনো  নিহতদের পরিবার চেক  দেয়া সম্ভব হয়নি’।
এ ব্যাপারে নিহতদের পরিবারগুলোর সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলেন, ‘শুধু শুনেছি ২০ হাজার টাকা  করে পাবো । কিন্তু এখন পর্যন্ত কোন খবর নেই’। নাম প্রকাশে অনিচ্ছুক এক নিহতের পরিবার বলেন, ‘ ইউএনও নাই। তাই বলে তো কোন কামও আটকে নেই। যিনি দায়িত্বে আছেন তিনিতো চেকগুলো দিতে পারেন’।
এ ব্যাপারে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার সহকারী কমিশনার (ভূমি) আফাজ উদ্দিন জানান, খুব শীঘ্রই নিহত ও আহতদের পরিবারের  অভিভাবকের নিজস্ব  ব্যাংক হিসাব নম্বরে টাকা জমা হয়ে যাবে।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ২১-০৪-১৫

,