উপাচার্যকে লাঞ্ছিত করার প্রতিবাদে ছাত্রজোটের বিক্ষোভ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সরকারদলীয় এমপি ও ক্ষমতাশীন আওয়ামীলীগ নেতার দ্বারা লাঞ্ছিত হওয়ার ঘটনায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে রাবি প্রগতিশীল ছাত্রজোট। শনিবার বেলা ১১টায় বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এসে সমাবেশে মিলিত হয়।
সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন সুজনের সঞ্চালনায় সমাবেশে উপস্থিত ছিলেন, রাবি সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি সোহরাব হোসেন, ছাত্র ইউনিয়নের সভাপতি আয়াতুল্লাহ খোমেনী, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি ফারুক ইমন, বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায় প্রমূখ।
সমাবেশে রাবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী মামুন হায়দার সংহতি জানিয়ে বলেন, ‘২০১৪ সালের ২ ফেব্রুয়ারি সান্ধ্যকোর্স বিরোধী আন্দোলন ছিলো বিশ্ববিদ্যালয়কে পুঁজির হাত থেকে রক্ষার আন্দোলন। আর এটি বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতার আন্দোলন। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থী না থাকলে বিশ্ববিদ্যালয় থাকবে না। বিশ্ববিদ্যালয় না থাকলে জাতি থাকবে না।’
সমাবেশে আরো সংহতি জানান, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক গোলাম সারওয়ার, রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট, সমাজতান্ত্রিক মহিলা ফ্রন্ট।
এ ছাড়া উপাচার্যকে লাঞ্ছিত করার প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ পরিষদ ও চেয়ারম্যান পরিষদ।
উল্লেখ্য, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহীÑ১ আসনের সাংসদ ওমর ফারুক চৌধুরীসহ একাধিক নেতা গত বৃহস্পতিবার উপাচার্যসহ একাধিক শিক্ষককে লাঞ্ছিত করেন বলে অভিযোগ করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, রাবি/ ১৮-০৪-১৫