পদ্মা নদীর নৌকাডুবিতে ফায়ার সার্ভিসের উদ্ধার অভিযান শেষ ॥ দু’ লাশ উদ্ধার এখনও দু’ নিখোঁজ

চাঁপাইনবাবগঞ্জে শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ইউনিয়নের সীমান্তবর্তী মনোহরপুর এলাকায় পদ্মা নদীতে নৌকা ডুবি’র ঘটনায় মঙ্গলবার দিনভর ডুবুরিসহ ১০ সদস্যের ফায়ার সার্ভিসের একটি দল উদ্ধার অভিযান চালিয়ে ডুবে যাওয়া নৌকাটি উদ্ধার করেছে। এর আগে স্থানীয়দের হাতে উদ্ধার হয় দু’টি লাশ। উদ্ধার হওয়া লাশ দু’টি হচ্ছে, শিবগঞ্জের রানীনগর গ্রামের আরশাদ আলীর মেয়ে এসএসসি পরীক্ষার্থী সুমি আক্তার (১৭) ও মনকষা ড্যাইষাপাড়ার গ্রামের আজিজুল হকের মেয়ে আজরিন খাতুন (১১)। এ ঘটনায় এখনও নিখোঁজ রয়েছে দুর্লভপুর ইউনিয়নের দোগাজি গ্রামের এসাহাক আলীর ছেলে জোনাব আলী (৫৫) ও মনাকষা ইউনিয়নের ঠুটাপাড়া গ্রামের নাসির উদ্দীনের ছেলে রিশাদ (৯)।
পাকা ও দুর্লভপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় সূত্রগুলো জানায়, সোমাবর বিকাল ৫টার দিকে পদ্মা নদীর গাইপাড়া ঘাট থেকে একটি নৌকা মনোহরপুর আসছিলো। নৌকায় ১৫/২০ জন যাত্রী, দু’টি মটর সাইকেল ও ১১টি গরু ছিল। নৌকাটি সন্ধ্যা ৬টার দিকে মনোহরপুর গ্রামের সামনে ডারাকাটা নামক স্থানে  পৌঁছা মাত্র  হটাৎ ঝড়ের কবলে পড়ে। এসময় কয়েকজন সাতার কেটে তীরে উঠলেও বেশ কয়েকজন নিখোজ থাকে।
স্থানীয় সূত্রগুলো জানায়, ঘটনার পরের দিন মঙ্গলবার স্থানীয় লোকজন দু’টি লাশ উদ্ধার করে। সেই সঙ্গে জীবিত উদ্ধার হয় মনোয়ারা ও  লিপি নামের দু’ গৃহবধ। একটি গরুও তীরে উঠে আসে।
ঝড়ের কবলে পড়ে নৌকাডুবি’র ঘটনায় এই হতাহতের ঘটনায় এলাকায় চরম উৎকণ্ঠায় স্বজনসহ স্থানীয় লোকজন নদী তীরে অবস্থান নিলেও দীর্ঘ সময় স্থানীয় প্রশাসন এগিয়ে আসেনি। গণমাধ্যম কর্মীরা সকাল থেকে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে যোগাযোগ চেষ্টা করে যথাযথ তথ্যই পায়নি। সকাল থেকে বেলা গড়ালেও প্রশাসনের পক্ষ থেকে জানানো হয় ‘ঘটনাটি শুনেছি’ মাত্র।
এদিকে, দুপুর ১২টার দিকে ডুবুরিসহ ১০ সদস্যের ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে পৌছে উদ্ধার অভিযান শুরু করে। চাঁপাইনবাবগঞ্জ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের অতিরিক্ত সহকারী পরিচালক ওয়াহেদুল ইসলাম বিকেলে চাঁপাইনবাবগঞ্জ নিউজ ডটকমকে বলেন, ‘পদ্মার ¯্রােতের মধ্যে তাদেরকে উদ্ধার অভিযান চালাতে হয়েছে। তবে আমরা কোন লাশ পায়নি। ডুবে যাওয়া নৌকাটি উদ্ধার করেছি তাতে একটি মটর সাইকেল, বেশ গমের বস্তা পাওয়া গেছে’। তিনি বলেন, ‘ স্থানীয়দের কাছ থেকে শুনেছি ৪/৫ জন নিখোঁজ রয়েছে। পদ্মায় যেহেতু প্রচর ¯্রােত সেহেতু ¯্রােতে লাশ ভেসে যেতেও পারে’। উদ্ধার অভিযানে থাকা শিবগঞ্জ থানার এসআই মোজাম্মেল হক জানান, আগেই স্থানীয়রা যে দু’টি লাশ পেয়েছিল সে লাশ দু’টি তাদের পরিবার নিয়ে গেছে। নতুন লাশ ওসময় পাওয়া যায়নি। তবে স্থানীয় লোকজন আরো দু’জন নিখোঁজ থাকার কথা জানিয়েছে।
এদিকে ওই নৌকায় থাকা মানুষদের পরিবারগুলো স্বজনদের না পেয়ে চরম উৎকন্ঠার মধ্যে রয়েছে। এলাকায় বিরাজ করছে শোকের ছায়া।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ৩১-০৩-১৫