বন্ধ হলো দু’ কিশোরীর বাল্য বিয়ে

চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলা গোবরাতলা ও নাচোল উপজেলার নেজামপুরে প্রশাসনের হস্তক্ষেপে দু’ কিশোরীর বাল্য বিয়ে থেকে মুক্তি পেয়েছে।
নাচোল থানার অফিসার ইনচার্জ তরিকুল ইসলাম জানান, সোমবার সকালে নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের ফুলকুড়ি গ্রামের শওকত আলীর মেয়ে লক্ষীপুর উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেনীর ছাত্রী’র সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ বিদিরপুর গ্রামের ময়েজ উদ্দিনের ছেলে বাবু (২০)’র বিয়ের আয়োজন চলছিলো। এসময় স্থানীয় চেয়ারম্যান আব্দুল আওয়াল ও নাচোল থানা পুলিশ সেখানে হাজির হলে কন্যার পিতা বাড়ি থেকে পালিয়ে যায়। সেই সাথে বিয়ের সকল কার্যক্রম পন্ড হয়ে যায়।
এদিকে, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার গোবরতলা ইউনিয়নের দক্ষিন চরিমির্জাপুর গ্রামে প্রশাসনের হস্তক্ষেপে বাল্য বিয়ে থেকে রক্ষা পেয়েছে এস.এ.এম উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর এক ছাত্রী।
চাঁপাইনবাবগঞ্জ জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মমতাজ মহল জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, সোমবার সদর উপজেলার গোবরতলা ইউনিয়নের দক্ষিন চরিমির্জাপুর গ্রামের সেরাজুল হকের কন্যা দশম শ্রেণীর ওই ছাত্রীর সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ শহরের বড়ইন্দারা মোড়স্থ মৃত সেলিমের ছেলে মোঃ জুবায়েরের বিয়ের আয়োজন করা হয়। খবর পেয়ে সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উজ্জল কুমার ঘোষ ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের প্রোগ্রাম অফিসার রিতা রানী পাল বিয়ে বাড়িতে উপস্থিত হন। সেখানে ওই ছাত্রীর বয়স ১৭ বছর ৩ মাস প্রমানিত হলে উপস্থিত ভ্রাম্যমান আদালত ওই বিয়ে বন্ধ এবং কনের অভিভাবককে ১ হাজার টাকা জরিমানা করে। তবে সেখানে বরপক্ষের কাউকে উপস্থিত পাওয়া যায়নি।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০২-০৩-১৫