চেয়ারম্যান পদে উপ-নির্বাচন > চৌডালার ১৯ গ্রামজুড়ে চলছে ‘ভোট উৎসব’

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার চৌডালা ইউনিয়ান পরিষদের উপ-নির্বাচনকে ঘিরে প্রার্থীদের শেষ মূর্হুতে প্রচার-প্রচারণায় ইউনিয়নজুড়ে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। ব্যানার-পোষ্টারে ছেয়ে গেছে গোটা চৌডালা ইউনিয়ানের ১৯টি গ্রাম। ১৯ গ্রাম সম্বলিত এই ইউনিয়নের উপ-নির্বাচনে ভোট গ্রহণ করা হবে আগামী ১৯ মার্চ। তাই গনসংযোগ, নির্বাচনী কর্মীসভা ও ভোটারদের সঙ্গে মতবিনিময়ে ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। কাকডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত গ্রামে-গ্রামে, মোড়ে-মোড়ে ভোট প্রার্থনায় প্রার্থীরা ছুটে বেরাচ্ছেন।  নাওয়া-খাওয়া উপেক্ষা করে ভোটের পাল্লা নিজের দিকে ভারী করতে প্রার্থীরা নিজ নিজ প্রচারনায় ‘ছুটে চলেছেন’ প্রার্থীরা।
নির্বাচনকে ঘিরে ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে জানা গেছে, স্থানীয় সরকারের এ উপ-নির্বাচনে প্রার্থীদের জয়লাভের ক্ষেত্রে দলীয় পরিচয়ের চেয়ে ব্যাক্তি ইমেজই বেশী প্রাধান্য পাচ্ছে।
এদিকে চৌডালা ইউনিয়ান পরিষদের চেয়ারম্যান পদটি ‘বংশীয়ভাবে’ ধরে রাখতে মরিয়া বিএনপির সমর্থীত সাবেক ইউনিয়ান পরিষদ চেয়ারম্যান ও সাবেক উপজেলা চেয়ারম্যান তোহুর আহমেদ মিঞা । ১৯৮১ সালে তার স্ত্রী মোসাঃ মোরজেমা খাতুন চৌডালা ইউনিয়ান পরিষদ নির্বাচনে জয়লাভ করে বাংলাদেশের প্রথম মহিলা চেয়ারম্যান নির্বাচিত হন। এর  পরেরবার নির্বাচনে তোহুর আহমেদ মিঞা নিজেই চেয়ারম্যান নির্বাচিত হন। তারপরের নির্বাচনে পরপর দুই দুইবার আওয়ামীলীগ সমর্থীত আনসার আলী চেয়ারম্যান নির্বাচিত হন। এরপর পরপর দুই দুইবার তোহুর আহমেদ মিঞার ছোট ভাই মরহুম জোহুর আহমেদ মিঞা চেয়ারম্যান নির্বাচিত হন। এদিকে জোহুর আহমেদ মিঞার মৃত্যু হলে তার ছোট ছেলে খাইরুল ইসলাম (নাটু)  চেয়ারম্যান নির্বাচিত হন। চেয়ারম্যানের দায়িত্ব পালনকালে খাইরুল ইসলাম (নাটু) সড়ক দূর্ঘটনায় মৃত্যু হলে ১০ জুলাই ২০১৩ সালে উপ-নির্বাচন হয় আবারও ‘বংশীয়ভাবে’ খাইরুল ইসলাম (নাটু)র বৃদ্ধ মাতা খাতুন টুনি মিঞা চেয়ারম্যান নির্বাচিত হন। খাতুন টুনি মিয়া  গত ৫ জানুয়ারী ২০১৫ সালে মারা গেলে চেয়ারম্যান পদটি আবারও শূন্য হয়ে যায়। শেষ মুহুর্তে বংশীয়ভাবে এই চেয়ারম্যান পদটি ধরে রাখতে আবারও প্রার্থী হয়েছেন তোহুর আহমেদ মিঞা। দলীয় পরিচয় যাই থাকুক না কেন ব্যাক্তিগত ও বংশীয় ইমেজ দিয়ে এই চেয়ারম্যান পদটি ধরে রাখতে মরিয়া তিনি।
এ উপ-নির্বাচনে মোট ৫জন চেয়ারম্যান প্রার্থীর জমজমাট প্রচার-প্রচারনায় নির্বাচনী এলাকায় বইছে উৎসবের আমেজ। তোহুর আহমেদ মিঞা  (টেবিল ফ্যান), গোলাম কিবরিয়া (কোট), আনোয়ার হোসেন (দুটি পাতা), শাহ আলম (অটোরিক্সা) ও  মনিমুল ইসলাম (তালগাছ) প্রতীক নিয়ে প্রচার-প্রচারনা অব্যাহত রেখেছেন। দিচ্ছেন নানান প্রতিশ্রুতি।
‘মাতিয়ে’ রেখেছেন গোটা নির্বাচনী এলাকাকে।
প্রচার প্রচারণায় প্রসঙ্গে স্থানীয়রা জানান, তোহুর আহমেদ মিঞার পাশাপাশি নির্বাচনী প্রচার-প্রচারনায় পিছিয়ে নেই বিএনপির চৌডালা ইউনিয়ান সাধারন সম্পাদক আনোয়ার হোসেন। তিনি গত ১০জুলাই ২০১৩সালে উপ-নির্বাচনে প্রার্থী ছিলেন সেখানে তিনি তৃতীয় স্থানে ছিলেন।
সাধারন ভোটাররা বলছেন, এই উপ-নির্বাচনে লড়াই হবে দ্বিমুখী। তবে, কে নির্বাচিত হবেন চেয়ারম্যান তার ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে ১৯ মার্চ সন্ধ্যা কিংবা রাত পর্যন্ত।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ আব্দুস সালাম তালুকদার, নিজস্ব প্রতিবেদক, গোমস্তাপুর/ ১৪-০৩-১৫

,