শিবগঞ্জে বিভিন্ন হাট বাজারে পরিবেশ দূষন চরম আকার ধারণ করেছে

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের বিভিন্ন বাজারে ড্রেনেজ ব্যবস্থা না থাকাসহ ড্রেনেজ ব্যবস্থার কার্যকারিতা না থাকায় চরমভাবে পরিবেশ দুষণ হচ্ছে। তবুও দেখার কেউ নেই।
শিবগঞ্জ উপজেলার মনাকষা, খাসের হাট, দূর্লভপুর, কানসাট, দাদনচক, সাহাপাড়া, কালিগঞ্জ, তর্তীপুর, রানীহাট্টি প্রায় ১৫/২০হাট বাজার ঘুরে দেখা গেছে বিভিন্ন ধরনের শতাধিক দোকানের বর্জ্য বা নোংরা পানি বাইরে কোথাও না ফেলে দোকানের সামনেই ফেলছে। ফলে যেখানে সেখানে নোংরা পানি ও ময়লার স্তুপ তৈরী হয়ে যাচ্ছে। তার সংগে যুক্ত হয়েছে পলিথিন ব্যাগ, সিগারেটের খালি প্যাকেট, ছেড়া কাগজ-প্যাকেট এমনকি ফেনসিডিলের শিশিও। আর এ সব বর্জ্যের উপর যে সমস্ত  মশা মাছি বসে সেগুলোই আবার দোকানের খাবারের উপরে বসে এবং সেই সমস্ত খাবার সাধারণ মানুষ কিনে খাচ্ছেন। ফলে বিভিন্ন ধরনের রোগ বালাই ক্রমান্বযে ছড়িয়ে পড়ছে। শুধু তাই উপজেলার  প্রতিটি বাজারের আশেপাশে গরু-ছাগল জবেহ করা হলেও জবেহ করা গরুর ছাগলের মলমূত্র নাড়ি ভুঁড়িও বালি স্তুপের মত করে ফেলে রাখা হচ্ছে।
এ ব্যাপারে হাট বাজার কমিটির সাথে কথা বললে তারা দোকানদারদের দায়ী করে বক্তব্য বক্তব্য বলেন আর দোকানদাররা অভিযোগ করেন ইউনিয় পরিষদের বিরুদ্ধে।
এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান মোহাঃ কামাল উদ্দিনের  জানান ড্রেনেজ পদ্ধতিটি ভুল হওয়ায় বর্জ্য ও নোংরা পানি নিস্কাশনে ব্যবস্থা না থাকায় এ ধরনের ঘটনা  ঘটতে আছে।  তিনি আরো জানান আমি ইউপির পক্ষ থেকে  কয়েকবার পরিস্কার করেছি। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার মোহাঃ আঃ রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান নানাবিদ কারণে উদ্যোগ নেয়া সম্ভব হয়নি। তবে শীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ২৫-০৩-১৫

,