একদিনে ১৩ লাশে ভারি চাঁপাইনবাবগঞ্জের আকাশ-বাতাস ॥ ৬ পরিবার পাবে জেলা প্রশাসনের আর্থিক সহায়তা

সোমবার। ২০১৫ সালের ৩০ মার্চ। এই একদিনে উত্তরের সীমান্ত জেলা চাঁপাইনবাবগঞ্জের আকাশ-বাতাস ছিল ১৩ লাশের বেদনায় ভারি। হত্যাকান্ড, প্রাকৃতিক দুর্যোগসহ সড়ক দূর্ঘটনায় ঝড়ে গেছে ১৩ টি প্রাণ। পদ্মায় নৌকাডুবির ঘটনায় এখনও নিখোঁজদের যদি জীবিত সন্ধান না পাওয়া যায় তবে এ সংখ্যা আরো বেড়ে দাঁড়াবে দু’ দশকের কাছাকাছি। একদিনে এত সংখ্যক প্রাণহানীর ঘটনায় নিহতদের পরিবার ও স্বজনদের মাঝে চলছে শোকের মাতম। স্বজনদের আহাজারিতে ওই এলাকাগুলোর আকাশ-বাতাস ভারি হয়ে আছে।
সোমবার ভোরে শিবগঞ্জের ধাইনগর ইউনিয়নে মহনন্দা নদীতে অন্যান্য দিনের মত মাছ ধরতে জাল ফেলেছিল জেলেরা। মাছ ধরার আশায় নদীতে ফেলা জালে ধরা দিলো লাশ। ধাইনগর ইউনিয়নের বলিহারপুর গ্রামের নাইমুল হকের ছেলে রাকিব বাবু (৩০)’র লাশ বাধে জালে। জেলে আবু তাহের স্থানীয়দের বিষয়টি জানালে খবর দেয়া হয় পুলিশকে। পুলিশ ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে। পুলিশ জানায়, রাকিব বাবু’র দেহে বেশ আঘাতের চিহ্ন ও গলায় রশি পেচানোর দাগ ছিলো। সেই থেকে ধারণা করা হচ্ছে, তাকে হত্যার পর নদীতে ফেলে দেয়া হয়।
এদিন সড়ক দুর্ঘটনায় প্রাণ যায় চার জনের। গোমস্তাপুরের আড্ডা মোড়, রানীহাটি ও সরকারের মোড়ের পৃথক পৃথক সড়ক দূর্ঘটনায় নিহত হয় এই চারজন। গোমস্তাপুরের আড্ডা মোড়ে বেলা ১১টার দিকে দু’টি বাসের সংঘর্ষে ২ জন নিহত ও ২০ জন আহত হয়। বাসে বাসের এই সংঘর্ষে মারা যায় পথচারী। প্রত্যক্ষদর্শীরা জানায়, নওগাঁর সরাইগাছি থেকে চাঁপাইনবাবগঞ্জ অভিমুখে ছেড়ে আসা একটি যাত্রীবাহী বাস আড্ডা মোড়ে দাঁড়িয়েছিল। এমন সময় নওগাঁ থেকে ছেড়ে আসা আরেকটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে দাঁড়িয়ে থাকা বাসটিকে পেছন দিক থেকে ধাক্কা মারে। এতে বাসের পেছনে দাঁড়িয়ে থাকা গোমস্তাপুর উপজেলার পাবর্তীপুর ইউনিয়নের শেরপুর গ্রামের আফসার আলীর ছেলে ইসমাইল (৩৫) ঘটনাস্থলেই মারা যায়। এ ঘটনায় আহত হয় অন্তত ২০ জন। আহতদের মধ্যে গোমস্তাপুরের চৌডালা ইউনিয়নের উত্তর ইসলামপুরের জোনাব আলীর ছেলে আমজাদ আলী (৩০) রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতলে মারা যায়।
এদিকে, শিবগঞ্জের দুর্লভপুর ইউনিয়নের চরজগন্নাথপুর গ্রামের এনামুল হকের ছেলে ও চাঁপাইনবাবগঞ্জ শহরের সরাকরি হরিমোহন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল লতিফের ভাতিজা বারিকুল ইসলাম বাড়ি থেকে মটর সাইকেলযোগে চাঁপাইনবাবগঞ্জ আসার পথে রানীহাটিতে দ্রুতগতির একটি ট্রাকের চাপায় নিহত হয়। ওই রানীহাটির পাশেই সরকারের মোড়ে মটর সাইকেল আরোহী শিবগঞ্জের নয়ালাভাঙ্গা ইউনিয়নের সাইলপাড়া গ্রামের কালুর ছেলে আসমাউল (৩৫) ট্রাক চাপায় নিহত হয়।
ওইদিন বিকেল বেলা চাঁপাইনবাবগঞ্জে পুরো আকাশ ভরি হয়ে কালো মেঘ দিয়ে ঘিরে ফেলে। সন্ধ্যার আগমুর্হুতে শুরু ঝড় আর মুশলধারে বৃষ্টি। সেই সঙ্গে ঘন ঘন বজ্রপাত। বজ্রপাতে শিবগঞ্জের একজন ও চাঁপাইনবাবগঞ্জ সদরের তিনজন নিহত হয়। শিবগঞ্জের ছত্রাজিতপুর ইউনিয়নের বহলাবাড়ি রাধাকান্তপুর গ্রামের মোজাজ্জল হকের ছেলে সাইদুর নিজ বাড়ীর টিনের চালা ঠিক করার সময় বজ্রাঘাতে আহত হয়ে হাসপাতালে নেয়ার পথে মারা যায়।
সদরের নারায়ণপুর ইউনিয়নের চরসোনার্দী গ্রামে বাড়ির উঠানে বসে থাকার সময় বজ্রপাতে মারা যায় আশরাফুলের স্ত্রী ফুলেরা বেগম ও তাদের শিশু কন্যা ববিতা। একই বজ্রপাতে মারা সুন্দুরপুর ইউনিয়নের সাবানিয়া গ্রামের এনামুল হকের স্ত্রী রেবিনা বেগম।
বজ্রাঘাতের পাশাপাশি ঝড়ের তান্ডবে শিবগঞ্জের দুর্লভপুর ইউনিয়নের মনোহরপুরে পদ্মা নদীতে নৌকাডুবির ঘটনায় চার জন নিহত হবার খবর পাওয়া গেছে। তবে, স্থানীয় প্রশাসন দু’টি লাশ পাওয়া কথা জানিয়েছে। স্থানীয় জনপ্রতিধিদের দেয়া তথ্য অনুযায়ী নৌকাডুবিতে নিহত চারজন হেেচ্ছ, শিবগঞ্জের মনাকষা ইউনিয়নের ঠুটাপাড়া গ্রামের নাসির উদ্দীনের ছেলে রিসাত (৮), রানীনগরের আসাদ আলীর মেয়ে সুমি আক্তার (১৭),  ডাইস্যাপাড়ার আজিরুল হকের মেয়ে আজিরুন খাতুন (১০) ও দুর্লভপুর ইউনিয়নের দোগাছি গ্রামের এসাহাক আলীর ছেলে জোনাব আলী (৫৫)। এরমধ্যে উপজেলা প্রশাসন সুমি আক্তার ও আজিরুন খাতুনের লাশ পাওয়া যাওয়া কথা জানিয়েছে গণমাধ্যমকে।
এদিকে ডুবে যাওয়া নৌকার যাত্রী ও স্থানীয় লোকজনের দেয়া তথ্য অনূযায়ী, এঘটনায় আরো ৫ থেকে ৭ জন নিখোঁজ রয়েছে। তবে বেলা ১২টা থেকে বিকেল পর্যন্ত ডুবুরিসহ ফায়ার সার্ভিসের উদ্ধাকারী দল ডুবে যাওয়া নৌকাটি উদ্ধার করে আনলেও নতুন কোন লাশ পায়নি।
একই দিনে ১৩ জন মারা যাওয়ার ঘটনায় চাঁপাইনবাবগঞ্জে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ মর্মাহত হয়েছে। একই দিন এতো সংখ্যক মানুষ নিহত হওয়ার ঘটনায় চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। নিহত এই ১৩ জনের মধ্যে প্রকৃতিক দুর্যোগে (বজ্রপাত ও ঝড়) ৬ জনের পরিবারকে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রত্যেক পরিবারকে ২০ হাজার টাকা করে অর্থ সহায়তা প্রদান করা হবে বলে জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ আসাদুল্লাহ, নিজস্ব প্রতিবেদক/ ৩১-০৩-১৫