মাত্র অাধা কিলোমিটার রাস্তার জন্য ১০ গ্রামের দূর্ভোগ

চাঁপাইনবাগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষাতে মাত্র আধা কিলোমিটার রাস্তার জন্য ১০ গ্রামের প্রায় ৪০ হাজার মানুষ চরম দূর্ভোগের শিকার হচ্ছে। মনাকষা ইউনিয়নের পারচৌকা ও খড়িয়াল গ্রামের মধ্যবর্তী স্থানে  চক নদীর উপর ব্রীজের  এপার ও ওপারে প্রায় ৫শ গজ অর্থাৎ অর্ধকিলোমিটার রাস্তার  করুন দশা হওয়ায় এ দুর্ভোগ পোহাতে হচ্ছে। গ্রামগুলো  হলো পারচৌকা, খড়িয়াল, বিশ্বনাথপুুর, আইড়্যামারী, রানীনগর, রাঘববাটী,মনকষা, পোড়াদিহি, চৌকা ও হঠাৎ পাড়া।
স্থানীয়রা জানায়, নদীর এপার-ওপারে রয়েছে  ১০টি স্কুল কলেজ, ২টি হাট ও একটি খেলার মাঠ। এ রাস্তা দিয়ে  শতশত ছাত্রছাত্রী যাতায়াত করে থাকে।  তাছাড়া এ রাস্তা দিয়ে শতাধিক কৃষক কৃষিপণ্যসহ  প্রতিদিন যাতায়াত করে থাকে। রাস্তাটি ৫ বছর আগে তৈরী করা  হলেও ২০১৩ সালের বন্যায় ব্রীজের এপার-ওপার অর্ধকিলোমিটার রাস্তা ভেঙ্গে নষ্ট হয়ে গেলে এপর্যন্ত মেরামতের কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি। রাস্তায় ছোট-বড় অনেকগুলো গর্ত বা খাদ সৃষ্টি হয়েছে এবং ইটগুলো চুরি হয়ে গেছে।
এ ব্যাপারে মনাকষা ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন আমাদের  পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসারের কাছে একাধিক বার আবেদন করা হয়েছে। কিন্তু বরাদ্দ না থাকায় রাস্তাটুকু মেরামত করা সম্ভব হচ্ছে না। অন্যদিকে শিবগঞ্জ উপজেলা প্রকৌশলীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন উদ্ধতন কর্মকর্তার কাছে বিভিন্ন রাস্তার তালিকা পাঠানো হয়েছে। বরাদ্দ আসলে অগ্রাধিকার ভিত্তিতে ঐ রাস্তাটি মেরামত করা হবে।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ সফিকুল ইসলাম সফিক, নিজস্ব প্রতিবেদক/ ০৮-০৩-১৫

,