মহিলা আইনজীবি সমিতি’র কর্মশালায় অন্যায়ের বিরুদ্ধে একযোগে কাজ করার অঙ্গিকার

বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার আয়োজনে বুধবার শহরের কল্যাণী মহিলা সংস্থার ভবনে দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সুইডিস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সী (সিডা)’র সহায়তায় অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি’র প্রশিক্ষক ভাতরী বসু।
কমিউনিটি মোবিলাইজেশন টেকনিকস্ বিষয়ক এই প্রশিক্ষণ কর্মসুচিতে উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি’র চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার প্রতিনিধি এ্যাড. ইয়াসমীন আরা খুশি, রাজশাহী প্রতিনিধি সালেহ খান। প্রশিক্ষনে অংশ গ্রহণ করেন, সমিতি’র চাঁপাইনবাবগঞ্জ শাখার সদস্যরা। প্রশিক্ষণে সমাজের সকল অন্যায়ের বিরুদ্ধে একসঙ্গে কাজ করার অঙ্গিকার ব্যক্ত করা হয়।
এদিকে, সমিতি’র লিডার অফ ইনফ্লুয়েন্স পোল ফরমেশন (প্রভাবক দল)’র সভায় উপস্থিত ছিলেন, কলেজ শিক্ষক কনক রঞ্জন দাস, সাংবাদিক ন.স.ম মাহবুবুর রহমান মিন্টু, ডাবলু কুমার ঘোষ, আশরাফুল ইসলাম রঞ্জু, জাকির হোসেন পিংকুু, নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসিনুর রহমান, গ্রীণভিউ উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক রোকসানা আহম্মদ, মহিলা কাউন্সিলর মোসলেমা খাতুন ও শরীফা খাতুন বেবী, সমাজসেবী গৌরি চন্দ সিতু, তৌহিদা খাতুন কমলা, মাওলানা আব্দুল আওয়াল, আব্দুল লতিফ, আফসানা বেগম।
অনুষ্ঠান সহায়ক ছিলেন মডেল সরকারী প্রাথমিক বিদালয়ের প্রধান শিক্ষক মারুফুল হক
সভায় জানানো হয়, জেলার দরিদ্র অসহায় ও বঞ্চিত নারীদের অধিকার রক্ষায় বিনামূল্যে আইনী সহায়তা প্রদানের জন্য শহরের বেলেপুকুরে একটি সহায়তা কেন্দ্র রয়েছে। অসহায় মানুষের কাছ থেকে নারী নির্যাতন, যৌতুক, বাল্য বিবাহ, নারী ও শিশু পাচার বিষয়ে প্রথমে অভিযোগ পাওয়ার পর অভিযোগের ধরন বিবেচনা করে উভয় পক্ষের মধ্যে সালিশের মাধ্যমে সমস্যা সমাধানের ব্যবস্থা করা হয়। আপোষ মিমাংসা সম্ভব না হলে বিনামূল্যে সমিতির উদ্যোগে আইনী সকল সহায়তা প্রদান করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৫-০২-১৫