সোনামসজিদ থেকে বুধবার ছেড়ে গেল অর্ধশত ট্রাক

আইন শৃঙ্খলা বাহিনীর পাহারায় চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর থেকে বুধবার ছড়ে গেছে অর্ধশত পণ্যবাহী ট্রাক। অবরোধ শুরুর পর কয়েকবার বন্দর থেকে আইনশৃংখলা বাহিনীর পাহারায় পণ্য পরিবহন করা হলেও পণ্যবাহী ট্রাকে হামলা ও অগ্নিসংযোগ করেছিল অবরোধকারীরা। যৌথ বাহিনীর অভিযানের ফলে অবরোধকারীদের কোন রকম বাধা ও হামলা ছাড়াই পার হলো ট্রাকগুলো।
শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ইরতিজা হাসান জানান, বুধবার দু’ দফায় ৪২ টি পণ্যবাহী ট্রাক ছেড়ে গেছে সোনামসজিদ স্থলবন্দর থেকে। তবে চাঁপাইনবাবগঞ্জ সীমানার মধ্যে কোন রকম বাধা ও হামলার ঘটনা ঘটেনি। তিনি বলেন, ‘শিবগঞ্জে যৌথ বাহিনীর অভিযানের পর অবরোধকারীরা সড়কে আসার সাহস পাচ্ছেনা। এই কারণেই নির্বিঘেœ পণ্য পরিবহন করা গেছে’।
সোনামসজিদ স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সদস্য সচিব সোহেল আহমেদ পলাশ জানান, ছেড়ে যাওয়া ওই ট্রাকগুলোতে আমদানিকৃত পেঁয়াজ, আদা, জিরা, চালসহ বিভিন্ন পণ্য পরিবহন করা হয়েছে। তিনি আরো জানান, ৬ জানুয়ারি অবরোধ শুরুর পর আইন শৃঙ্খলা বাহিনীর পাহারাই ছেড়ে যাওয়া ট্রাকের মধ্যে পাঁচটি আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছিল অবরোধকারীরা। পাশাপাশি কমপক্ষে ২৫ টি ট্রাকে ভাঙচুর এবং এ ঘটনায় পন্যবাহী ট্রাকের কয়েকজন চালক, চালকের সহকারী, ২ পুলিশ সদস্য ও বিজিবির এক সদস্য আহত হয়। এরপর পণ্য পরিবহন একেবারেই বন্ধ হবার পর সোনামসজিদ স্থলবন্দরও বন্ধ হয়ে যায়। এরপর ১০ দিনের মাথায় প্রশাসনের জানমালের নিরাপত্তা দেয়ার শর্তে আবারো বন্দর সচল হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২১-০১-১৫