বিজিবি’র গরু আটক > আইন শৃংখলা কমিটির সভা বর্জন করলো ইউপি চেয়ারম্যানরা

কোরবানীর ঈদকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা ও অন্যান্য বড় বড় শহরে গরু পরিবহনে ইউপি চেয়ারম্যানের প্রত্যয়ন পত্র বিজিবি’র অগ্রাহ্য করার প্রতিবাদে গতকাল সোমবার ইউপি চেয়ারম্যানরা উপজেলা আইন শৃংখলা রক্ষা কমিটির সভা বর্জন করেছে। ইউপি চেয়ারম্যানদের দেয়া ছাড়পত্র অমান্য করে বিজিবি গরু আটক করলে ভবিষ্যতের সভাগুলোও বর্জন করবে বলে হুমকী দিয়েছে তারা।
সূত্র জানায়, সদর উপজেলা পরিষদ মিলনায়তনে সোমবার আইন শৃংখলা কমিটির নিয়েমিত মাসিক সভা অনুষ্ঠিত হয়। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মির্জা শাকিলা দিল হাছিনের সভাপতিত্বে শুরু হওয়া ওই সভায় যোগদান করেই একযোগে সদর উপজেলার ১৪ ইউনিয়নের চেয়ারম্যানরা সভা বর্জন করে চলে আসেন। পরে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে চেয়ারম্যানরা অভিযোগ করেন, গ্রামাঞ্চলের সাধারণ মানুষের বাড়িতে পালিত গরু কোরবানীর ঈদকে সামনে রেখে বিক্রির জন্য হাটে বা বাজারে নিয়ে যাওয়ার সময় তা ভারতীয় গরু উল্লেখ করে বিজিব আটক করছে। তারা অভিযোগ করেন, স্থানীয় হাট বাজার কিংবা ঢাকা বা অন্যজেলায় গরু পরিবহনের সময় গরু মালিকদের কাছে স্থানীয় চেয়ারম্যানদের দেয়া প্রত্যয়নপত্র থাকলেও তা গ্রহণ করা হচ্ছেনা। গরু আটক করে শুল্ক গুদামে জমা দিয়ে দিচ্ছে।  তারা অভিযোগ করেন, এ বিষয়ে বিজিবির ৯ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবু জাফর শেখ মোহাম্মদ বজলুল হকের সঙ্গে যোগাযোগ করলে তিনি চেয়ারম্যানদের সঙ্গে দুর্ব্যবহার করেন। সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখেন, নারায়ণপুর ইউপি চেয়ারম্যান আলোমগীর কবির, রানীহাটি ইউপি চেয়ারম্যান দুরুল হোদা, ঝিলিম ইউপি চেয়ারম্যান তসিকুল ইসলাম। সম্মেলনে জানানো হয়, প্রত্যায়ন পত্র অমান্য করে গরু আটকের প্রতিবাদে তারা আইন শৃঙ্খলা রক্ষা কমিটির সভা বর্জন করেছেন। বিষয়টির সুষ্ঠু সমাধান না হওয়া পর্যন্ত কোন সভাতেই যোগ দিবেনা বলেও হুমকী দেন।
এদিকে, বিজিবি’র ৯ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবু জাফর শেখ মোহাম্মদ বজলুল হকের সঙ্গে যোগাযোগ কার হলে তিনি বলেন, নির্বাহী ম্যাজিষ্ট্রেটের সমন্বয়ে গঠিত টাস্কর্ফোসকে দিয়ে বিজিবি অভিযান পরিচালনা করছে। কখনই দেশী গরু আটক করা হচ্ছে না। শুধুমাত্র ভারত থেকে আসা বড় বড় গরু যেগুলো করিডোরের মাধ্যমে শুল্ক প্রদান না করেই নিয়ে যাওয়া হচ্ছে সেগুলোই আটক করা হচ্ছে’। ‘ ইউপি চেয়ারম্যানদের ছাড়পত্র বা প্রত্যায়ন পত্র দেয়ার আইনগত সুযোগ নেই’ বলেও তিনি মন্তব্য করেন। 

,