পুলিশের গুলি, শিবিরে ককটেল >নিমতলায় জামায়াত-পুলিশ সংঘর্ষ (বিস্তারিত)

জামায়াত নেতা দেলোয়ার হোসেন সাঈদীর আপিলের রায় ঘোষণাকে নিয়ে মঙ্গলবার সন্ধ্যা থেকে চাঁপাইনবাবগঞ্জের সাধারণ মানুষের মধ্যে বিরাজ করা আত্মংক ও উৎকণ্ঠা বুধবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কমতে থাকলেও দুপুরে জামায়াত-পুলিশ সংঘর্ষের কারণে তা আবারও বেড়ে যায়।
উৎকণ্ঠা ও আত্মংক থেকে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন এলাকার বহু শিক্ষা প্রতিষ্ঠানের বেশ কিছু সকালেই বন্ধ ঘোষণা করে দেয়। আবার কোন কোন শিড়্গা প্রতিষ্ঠান দু’ তিনটি ক্লাস নেয়ার পর ছুটি দিয়ে দেয়। তবে, সব উৎকণ্ঠা ছাপিয়ে বেলা ১১ টার দিক থেকে শহরের জীবনযাত্রা স্বাভাবিক হয়ে এসেছিল। শহর ঘুরে দেখা গেছে, শহরের প্রধান প্রধান মার্কেটগুলো ছিল অন্যান্য দিনের মতই খোলা। যান চলাচলও স্বাভাবিক হয়ে এসেছিল। কিন্তু দুপুরে জামায়াত পুলিশের সংঘর্ষ এই চিত্র পাল্টিয়ে দেয়। আপিলের রায় ঘোষণাকে কেন্দ্রর দুপুরের চাঁপাইনবাবগঞ্জের বড় ইন্দার মোড়, নিমতলা এলাকায় পুলিশ-বিজিবি ও জামায়াত-শিবির কর্মীদের মধ্যে এ সংঘর্ষ ঘটে। তবে সংঘর্ষে ককটেল বিষ্ফোরণ, শটগানের গুলি ও টিয়ারশেল নিড়্গেপ হলেও এ ঘটনায় কেউ আহত হয়নি।
দুপুরে শহরের নিমতলা মোড় এলাকায় জামায়াত শিবির কর্মীরা বিড়্গোভ মিছিল করার জন্য জমায়েত হয়। এ সময় পুলিশ-বিজিবি’র সমন্বয়ে যৌথ বাহিনীর একটি দল জামায়াত শিবির কর্মীদের ছত্রভঙ্গ করতে বড় ইন্দারা থেকে নিমতলা অভিমূখে যাত্রা করে। সেখানে পুলিশ-বিজিবি সদস্যরা ধাওয়া দিয়ে জামায়াত শিবির কর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। এক পর্যায়ে জামায়াত শিবির কর্মীরা কলোনিপাড়ার দিক থেকে পুলিশকে লড়্গ্য করে ব্যাপক ইটপাটকেল নিড়্গেপ করলে সংঘর্ষের সূত্রপাত হয়। সংঘর্ষ চলাকালে জামায়াত শিবির কর্মীরা ফকিপাড়া, কলোনী পাড়া ও বড় ইন্দারা এলাকা থেকে পুলিশে ঘিরে ফেলে এবং ৫/৬টি ককটেলের বিষ্ফোরণ ঘটায়। জবাবে পুলিশ বেশ কয়েক রাউন্ড শটগানের গুলি ও টিয়ার শেল নিড়্গেপ করে। সংঘর্ষ চলাকালে পুলিশ শহরের বালবাগান এলাকার মনিরম্নল ইসলাম নামের এক শিবির কর্মীকে নিমতলা থেকে আটক করে। প্রায় ১ ঘন্টাপর পরিসি'তি শানত্ম হয়। 
এদিকে, বিড়্গুব্দ জামায়াত শিবির কর্মীরা চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের পিটিআই এলাকায় অবস'ান নিয়ে বিড়্গোভ করে এবং মহাসড়ক কিছু সময়ের জন্য অবরোধ করে করে। স'ানীয়রা জানায়, এ সয়ম শিবির কর্মীরা একটি ট্রাকে ইটপাটকেল নিড়্গেপ করে ভাঙ্গচুর চালায়।
অন্যদিকে সন্ধ্যায় পিটিআই এলাকায় বৃহস্পতিবারের হরতালের সর্মথনে জামায়াত শিবির কর্মীরা মিছিল করেছে।
জামায়াতের ডাকা হরতাল ও উদ্ভুত পরিসি'তিকে ঘিরে চাঁপাইনবাবগঞ্জ শহরের গুরম্নত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ ও বিজিবি সদস্য মোতায়েন রাখা হয়েছে। মহাসড়ক ও শহরের অলিগলিতে র‌্যাব, বিজিবি ও পুলিশের টহল চলছে।

,