নাচোলে এসেডো-পিএফএলএমবি প্রকল্পের কৃষক সমাবেশ

খরা প্রবন বরেন্দ্র এলাকা চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় ব্রি-৪৮ আউস ধান উৎপাদনে সাফল্য পেয়েছে চষীরা। অক্রফাম-নভিব-এর অর্থায়নে এসেডো-পিএফএলএমবি প্রকল্পের আওতায় খরা সহনশীল এই ধানের চাষ করা হয়। একশ থেকে একশ ১০ দিন মেয়াদে এই ধান প্রতি বিঘায় ২০ থেকে ২২ মন উৎপাদন পাচ্ছেন চাষীরা। এই সাফল্য প্রচারে সোমবার নাচোল উপজেলার নাচোল ইউনিয়নের ব্রাহ্মনপাড়া গ্রামে চাষী  সমাবেশের আয়োজন করা হয়। নাচোল ইউনিয়নের চেয়ারম্যান ইনায়েতুল্লাহ-র সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি নাচোল উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোসা. ফৌজিয়া ফেরদৌস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এসেডো-র নির্বাহী পরিচালক কৃষিবিদ রবিউল আলম, নাচোল ইউপি সদস্য মো. রুস্তম আলী, মহিলা ইউপি সদস্য শ্রী শ্যামলী বালা, এসেডো-পিএফএলএমবি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মাহাবুব জামান তপনসহ অন্যান্যরা। সমাবেশে উপকারভোগি দেড়শ জন নারী  পূরুষ চাষী অংশগ্রহণ করেন।
প্রধান অতিথি তার বক্তব্যে ফৌজিয়া ফেরদৌস বলেন, “বরেন্দ্র এলাকায় জলবায়ু পরিবর্তনের প্রভাব কাটিয়ে উঠার জন্য এসেডো-পিএফএলএমবি প্রকল্পের এ ধরনের উদ্যোগ প্রশংসনীয়। তিনি আগামীতেও এ ধরনের উদ্যোগ অব্যাহত রাখার আহ্বান জানান।”
উল্লেখ্য, চাাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার নেজামপুর ও নাচোল সদর এবং রাজশাহী জেলার তানোর উপজেলার কলমা ও বাঁধাইড় ইউনিয়নের এসেডো-পিএফএলএমবি প্রকল্পের মোট ৩৩০ জনকে বিনামূল্যে খরা সহনশীল ধানের বীজ দেয়া হয়। এর মধ্যে ৩০ জনকে ব্রি-৪৮অউস ধান, ১০০ জনকে ব্রি-৫৭ এবং ২০০ জনকে বিনা-৭ আমন ধান প্রদান করা হয়। এছাড়া ১২০ জন দুস্থ পরিবারকে বিসামূল্যে সার ও চাষাবাদ খরচ প্রদান করা হয়। এই ধান উৎপাদনে সেচ কম হয়। এই ধান উৎপাদন করার পাশাপাশি বরেন্দ্র এলাকার ভুগর্ভস্থ পানির সংকট মোকাবেলায় সহায়ক হবে এবং উৎপাদন খরচ কমার সাথে সাথে তাদের জীবন-জিবীকার উন্নয়ন ঘটবে।

,