শিবগঞ্জেই নির্বাচনী বলী হতে হয়েছে ৪ জনকে > আহত এক শ’

শফিকুল ইসলাম, শিবগঞ্জ প্রতিবেদক <> দশম সংসদ নির্বাচনের তফসিল ঘোষনার পর থেকে নির্বাচন অনুষ্ঠান পর্যন্ত ৩৫ দিনের মধ্যে শিবগঞ্জ উপজেলায় বিভিন্ন এলাকায় দূবৃর্ত্তদের হামলায় ৪ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে মারাত্মকভাবে আহত ৪০জনসহ মোট আহত হয়েছে প্রায় এক শ’।, প্রায় ৬৫ টি বাড়িঘর, দোকানপাটে এবং ১০টি ট্রাক ও ১৫টি মটর মোটরসাইকেলে আগ্নি সংযোগ ও ভাঙ্গচুরের ঘটনা ঘটেছে। সব মিলিয়ে আর্থিক ক্ষতির পরিমাণ কোটি টাকারও বেশী।
পুলিশ ও স্থানীয় সূত্রগুলো থেকে জানাগেছে, গত ১ডিসেম্বর পিরোজপুর গ্রামের হাজী শামসুদ্দীন(৬০) মাগরিবের নামাজ পড়ে বাড়ি যাবার পথে দুবৃর্ত্তেও হাতে জখম হয়। এর পরের দিন ২ডিসেম্বর আওয়ামীলীগ মনোনিত প্রার্থী গোলাম রাব্বানী তার কর্মী সমর্থক নিয়ে শিবগঞ্জ নির্বাচন অফিসে মনোনয়ন পত্র দাখিলের জন্য প্রস্তুতি নেয়ার সময় ১৮দল বাধা দেয়ার ঘটনায় উভয় প¶ের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে কানসাট পুকুরিয় গ্রামের খলিলের ছেলে বিএনপি সমর্থিত রুবেল (২০) নিহত হয়। পরিবারের পক্ষ থেকে রুবেল গুলিতে নিহত হয়েছে বলে দাবি করা হলেও হাসাপাতালের চিকিৎসক জানান, বিষ্ফোরকের আঘাতে সে মারা গেছে। এ ঘটনায় চককীতি হরিপুর গ্রামের   নজর“র(৪৫) ও  উমর আলীসহ ৫০জন আহত হয়। একই দিন  সকালে কানসাট বাজারে মোবারকপুরের  ছাত্রলীগের সমর্থিত  মোবারকপুরের সাদিকুল ও বিশ্বনাথপুরের জুয়েলকে কুপিয়ে জখম করে দূবৃর্ত্তরা।
৪ ডিসেম্বর সকাল ১১টার দিকে শিবগঞ্জ পৌর আওয়ামীলীগের ৭নং ওয়ার্ডেও সাধারন সম্পাদক  আবু হোসেন (৪৫) কে শারিরীক ভাবে লাঞ্ছিত করে। ৫ ডিসেম্বও কানসাট মিলি­ক মোড়ে আওয়ামীলীগ সমর্থিত জোহরপুর গ্রাামের আঃ মানিকের হাতপায়ের রগ কেটে দেয় মুখোশ ধারী একদল দূবৃত্ত। ৬ ডিসেম্বর সন্ধ্যায় শিবগঞ্জ বাজারে  আওয়ামীলীগ সমর্থিতকলেজ শি¶কদেলওয়ারকে দূবৃর্ত্তরা কুপিয়ে জখম করে। ৭ ডিসেম্বও রাত ৭টায় শিবগঞ্জ বাজারের পিঁয়াজপট্টিতে জাসদ নেতা ও পিঁয়াজের আড়তদার মোহাঃ আনোয়ার“ল ইসলামকে (৪৫) কে কুপিয়ে ও পায়ের রগ কেটে গুর“তর জখম করে দূবৃর্ত্তরা।
এ ঘটনার একদিন পর ৯ডিসেম্বর  পৌনে বারটার সময় কানসাট বাজারের নিমতলায়(মন্দিরএলাকায়) দোকানের মাল কিনতে এসে ধাইনগর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের বিএনপির সাধারন সম্পাদক  কামর“লকে কুপিয়ে ও হাত পায়ের রগ কেটে গুর“তর জথম করে।
১৩ ডিসেম্বর জামায়াত নেতা যুদ্ধাপরাধী মামলার আসামী কাদের মোল­ার ফাঁসির রায় কার্যকর হওয়ার সংগে সংগে রাত ১টা হতে সকাল পর্যš— মোবারক পুর টিকরীর বাজারে প্রায় ৩৫টি দোকানে ভাংচুর,অগ্নিসংযোগ ও লুটপাট করে দূবৃর্ত্তরা। শুধু তাই নয়  ঐ রাতেই টিকোরী এলাকার আওয়ামীলীগ সমর্থিত তোহর চেয়ারম্যান,রেজাউল ডাক্তার সহ ৮জনের বাড়িতে  ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাট করে দুবৃর্ত্তরা ্।  একই সময়ে শিবগঞ্জ পৌরসভার কমিশনার এমানীসহ ৪জন আওয়ামীলীগ সমথিত নেতা কর্মীর  ও ছাত্রপুর চন্ডীপুুর গ্রামের বাসিন্দা  ও থানা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক কিবরিয়ার বাড়িতে ও পেট্রোল পাম্পে অগ্নিসংযোগ ও ভাংচুর করে দূবৃর্ত্তরা। ঐদিনসব মিলিয়ে ¶তি হয়েছেকয়েককোটি টাকার।
১৪ ডিসেম্বর সন্ধার পর বিনোদপুর খোন্দার  মা¯—ান বাজারে আওয়ামীলীগ ও জামায়াত সংঘর্ষে ককটেল বিস্ফোরনে প্রায় ১৬জন আহত হয়।কাটি টাকার ।
২৩ ডিসেম্বর বিএনপির মোবাইরকপুর ইউনিয়নবিএনপির ক্রীড়া  ও সাহিত্য সম্পাদক গঙ্গারামপুর গ্রামের  সুইটকে কুপিয়েজখম করে দূবৃত্তরা।
২৮ ডিসেম্বর বিকালে কানসাটে  বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত এমপি গোলাম রাব্বানীর বাড়ির সামনে অনিষ্টিত আওয়ামীলীগের কর্মী সভা থেকে বাড়ি ফিরার পথে শিবগঞ্জ পাইলিংমোড়ে দুর্লভপুর গ্রামের দুলু মিস্ত্রী ও বাবুলুকে,কানসাট গোপালনগর মোড়ে মিজানুর,ধোবড়া মোড়ে আয়নাল,কাজেম, মোজাম্মেল, ও কানসাট ব্র্রীজ মোড়ে আলাউদ্দিন ও সালাউদ্দিনকে কুপিয়ে ও হাতপায়ের রগ কেটে গুর“তর জখম করে।। ঐ সময় দূবৃর্ত্তরা ৭টি মোটর সাইকেল ও শিবগঞ্জ পাইলিংামোড়ে সোনামসজিদ থেকে ছেড়ে আসা ৭টি পন্যবোঝাইট্রাক ভাংচুর ও অগ্নিসংযোগ করে।
২৯ ডিসেম্বর যৌথবাহিনীর কানসাটে যুবদলের সাধারন সম্পাদক শহিদুল ইসলামকে গ্রেফতার করতে যাবার প্রতিবাদে কানসাট বাজারে ২টি দোকান ভাংচুর ও লুটপাট করে , উত্তরা ও মাকেন্টাইল ব্যাংকে ভাংচুর ও আওয়ামীলীগ নেতা এমাদাদুলের বাড়িতে অগ্নিসংযোগ ও একজন পথিকের মোটরসাইকেল ভাংচুরকরে দূবৃর্ত্তরা।
ঐদিনইরাত১০টায় সোনামসজিদ কয়লাবাড়ির টাওয়ারের কাছে সোনামসজিদ বাজার থেকে বাড়ি ফিরার পথে শ্যামপুর ইউনিয়নের উমর পুর গ্রামের সেরাজুলের ছেলে হযরত ঘোষকে বিদ্যুতের খুঁটির সাথে বেধে প্রথমে কুপিয়ে ও পরে গুলি করে হত্য্ াকরে দুবৃর্ত্তরা ।
৩০ ডিসেম্বর সন্ধ্যায় শিবগঞ্জ বাজারথেকে একাধিক মামলারআসামী  যুবদল নেতা সালাউদ্দিনকে যৌথবাহিনীগ্রেফতারের সংগে সংগে শিবগঞ্জ বাজারের বনিক সমিতির সভাপতি ও আওয়ামীলীগ নেতা আলহাজ এনামুলেরা ও আরো দুিিট দোকানে আগুন দেয় দুবৃর্ত্তরা ।এসময় দোকানের মালিক আলহাজ এনামুল হক দোকানের মধ্যে পুড়ে মারা যায়। প্রায় ৫ঘন্টা পর ফায়ারসার্ভিসের লোকেরা তার লাশ উদ্ধার করে। এতে ফায়ার সার্ভিসের ভাষ্যমতে ¶তির পরিমান ২৫লাক টাকা হলেও স্থানীয়দের ভাষ্য মতে কোটি টাকার অধিক।
৩১ ডিসেম্বর সন্ধ্যায় শাহাবাজপুর ইউনিয়ন  আওয়ামীলীগের ৩নং ওয়ার্ড সভাপতির ছোট ভাই পারদিলালপুর  সালামকে মুখোশধারী একদল দূবৃর্ত্ত তাকে কুপিয়ে ও পায়ের রগ কেটে জখম করে।
গত ৩জানুয়ারী ারাত আড়াইটায় কানসাট শাপলা সিনেমাহলের কাছে সোনামসজিদ থেকেছেড়ে আসা বরাই বোঝা ট্রাকে পেট্রোলা দিয়ে আগুন দিলে ট্রাকের ড্রাইভার ও হেলপারপুড়ে দগ্ধ হয়। প্রায় ১০লাখ টাকার ¶তিকরেছে দুবৃর্ত্তরা।
৩ জানুয়ারী বিকালে দাইপুকুরিয়া ইউনিয়নে পালাস বাড়ি গ্রামের কশিমুদ্দিনেরছেলে বিএনপি সমর্থিত দূর্ধষ ডাকাত কানহু  দূবৃর্ত্তদের সংগে নাশকতা সৃষ্টির উদ্দেশ্যে বোমা তৈরীর সময় বোমা বিস্ফোরিত হয়ে গুর“তর আহতহয়।

,