চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে দুই জনপ্রতিনিধির এমপি হওয়ার লড়াই

চাঁপাইনবাবগঞ্জের তিনটি আসনের মধ্যে নির্বাচন হচ্ছে শুধুমাত্র একটিতে। চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনজন প্রার্থী থাকলেও লড়াই হবে মূলত আওয়ামী লীগ ও স্বতন্ত্রপ্রার্থীর মধ্যে।
বিনাপ্রতিদ্বন্দ্বীতায় আওয়ামীলীগের প্রার্থী জয়ী হওয়ায় চাঁপাইনবাবগঞ্জ-১ ও ৩ আসনে নির্বাচন হচ্ছেনা। তাই জেলায় এবার নির্বাচনী আমেজ আছে শুধুমাত্র চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে। নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলা নিয়ে গঠিত এই আসনে লড়ছেন তিনজন প্রার্থী। এদের মধ্যে আওয়ামী লীগের গোলাম মোস্তফা বিশ্বাস, বিএনএফ’র আলাউদ্দীন টিপু ও স্বতন্ত্রপ্রার্থী খুরশিদ আলম বাচ্চু।  তবে এলাকায় খোঁজ নিয়ে জানাগেছে লড়াই হবে মূলত গোলাম মোস্তফা বিশ্বাস (নৌকা) ও খুরশিদ আলম বাচ্চুর (আনারস) মধ্যে। এরা দু’জনেই জনপ্রতিনিধি ছিলেন। গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ থেকে সরে খুরশিদ আলম বাচ্চু ও গোমস্তাপুরের রহনপুর পৌরসভার মেয়র পদ থেকে সরে গোলাম মোস্তফা বিশ্বাস সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে। এই দুইপ্রার্থীর মধ্যে একজন নির্বাচিত হলেও লড়াই হবে হাড্ডহাড্ডি।
গোলাম মোস্তফা বিশ্বাস জানান, তিনি আওয়ামীলীগের একক প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন। আর যেহেতু বিরোধীদল নির্বাচনে নেই। ভোটকেন্দ্রে যাবেন শুধুমাত্র আওয়ামী লীগের ভোটাররাই। তাই জয়ের ব্যাপারে তিনি শতভাগ আশাবাদি। গত সংসদ নির্বাচনে এই আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য নির্বাচিত হন মুহা. জিয়াউর রহমান। কিন্তু নির্বাচিত হওয়ার পরই তিনি দলের নেতাকর্মীদের থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। এইজন্যই দলের হাই কমান্ড প্রার্থী বদল করে।
এদিকে খুরশিদ আলম বাচ্চু বিএনপির রাজনীতির সঙ্গে দীর্ঘদিন জড়ি ছিলেন। বিএনপির সমর্থন নিয়ে তিনি উপজেলা পরিষদের চেয়ারম্যানও নির্বাচিত হন। কিন্তু হঠাৎ করেই গত বছরের অক্টোবর মাসে তিনি আওয়ামী লীগের যোগ দেন এবং সংসদ নির্বাচনের জন্য দলের মনোনয়ন চান। মনোনয়ন না পেয়ে স্বতন্ত্রপ্রার্থী হয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন। তিনি জানান, পারিবারিকভাবেই তিনি রাজনীতিতে এসেছেন। গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলায় তার নিজস্ব ভোটব্যাংক আছে। এছাড়াও উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব তিনি যথাযথভাবেই পালন করেছেন। কাজেই তিনিও জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদি।
তবে দুইজনই জয়ের ব্যাপারে আশাবাদি হলেও নির্বাচনকে ঘিরে এলাকায় নেই তেমন আমেজ। সীমিত পোষ্টার আর গণসংযোগের মধ্যেই সীমাবদ্ধ আছে নির্বাচনী তৎপরতার। নির্বাচনী এলাকায় তিনপ্রার্থীরই নির্বাচনী পোষ্টার দেখা গেছে।